Sylhet Today 24 PRINT

‘আইএসসহ ইসলামি জিহাদিদের অস্ত্র সরবরাহ করতেন হিলারি’

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ০৯ আগস্ট, ২০১৬

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন হিলারি ক্লিনটন যে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসসহ ইসলামি জিহাদিদের অস্ত্র সরবরাহের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন সে ব্যাপারে প্রমাণ পাওয়ার দাবি করেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।

হিলারি ক্লিনটনের ফাঁস হওয়া ইমেইল থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে ডেমোক্র্যাসি নাউকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন তিনি।

অ্যাসাঞ্জের দাবি, লিবিয়ায় গাদ্দাফি সরকার ও পরবর্তীতে সিরিয়ায় আসাদ সরকারকে উৎখাতের চেষ্টায় অস্ত্রগুলো সরবরাহ করা হয়েছিল; যা পরে ইসলামি জিহাদিদের হাতে পৌঁছেছে।

একের পর এক মার্কিন গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে আলোচনা তৈরিকারী গণমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ জানিয়েছেন, হিলারির ফাঁস হওয়া ইমেইলগুলোর মধ্যে ১৭০০রও বেশি ইমেইলে লিবিয়া প্রসঙ্গ উঠে এসেছে।

সংবাদমাধ্যম দ্য ডুরানের প্রতিবেদনে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রে তৈরি অস্ত্র কাতারে চালানের অনুমতি দিয়েছিলেন। আর এ কাতার মুসলিম ব্রাদারহুড এবং লিবিয়ার বিদ্রোহীদের প্রতি বন্ধুসুলভ দেশ হিসেবে পরিচিত।

অ্যাসাঞ্জের দাবি, লিবিয়ার গাদ্দাফি সরকারকে উৎখাত করার চেষ্টায় ওই অস্ত্র সরবরাহের অনুমতি দিয়েছিলেন হিলারি। পরে সে অস্ত্র আবার সিরিয়ার আসাদ সরকারকে উৎখাতের জন্য সেদেশে সরবরাহ করা হয়েছিল। মূলত এ অস্ত্রগুলো আল কায়েদা ও আইএসসহ জঙ্গি সংগঠনগুলোর হাতে পৌঁছায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.