Sylhet Today 24 PRINT

‘আপনার সমাবেশ কি আমার স্কুলের চেয়েও বেশি জরুরি?’

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ০৯ আগস্ট, ২০১৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে প্রশ্ন ছুঁড়ে দিয়েছে অষ্টম শ্রেণির এক ছাত্র- ‘মোদি আঙ্কেল, আপনার সমাবেশ কি আমার স্কুলের চেয়েও বেশি জরুরি?’ আর এই একটা প্রশ্নে তোলপাড় শুরু হয়েছে দেশটিতে।

মঙ্গলবার মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলা সফরে যাওয়ার কথা ছিলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। প্রধানমন্ত্রীর সভায় লোকজনকে নিয়ে যেতে ব্যবহার করা হবে স্কুলবাস। শুধু তাই নয়, স্কুল বন্ধ রাখার নির্দেশও দেয় কর্তৃপক্ষ।

এ ঘটনার প্রেক্ষিতে নরেন্দ্র মোদির উদ্দেশে খোলা চিঠি লিখে শিক্ষার্থীদের সমস্যার কথা জানায় অষ্টম শ্রেণির ওই ছাত্র। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে এই চিঠি। পরে স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত পরিবর্তন করে জানায়, স্কুল চালু থাকবে এবং শিক্ষার্থীদের বহনকারী বাস প্রধানমন্ত্রীর সভায় যাবে না।

মধ্যপ্রদেশের বিপ্লবী নেতা চন্দ্রশেখর আজাদের জন্মস্থান ভাবরা গ্রাম পরিদর্শন শেষে জোথরাডা জেলার কাছে মোদির জনসমাবেশ করার কথা ছিলো। ওই এলাকার বিদ্যাকুঞ্জ স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র দেবাংশ জৈন শিক্ষকদের কাছে জানতে পারে, প্রধানমন্ত্রীর সমাবেশে লোক নিয়ে যাওয়ার জন্য তাদের স্কুলবাস ব্যস্ত থাকবে ৯ ও ১০ তারিখ। সেজন্য ওই দুদিন স্কুল বন্ধ রাখা হচ্ছে। এতে ব্যথিত হয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে খোলা চিঠি লেখে ওই ছাত্র।

আবেগঘন সেই চিঠিতে দেবাংশ লিখেছে, ‘আপনার সমাবেশ কি আমাদের স্কুলের চেয়েও বেশি জরুরি? আপনি যখন আমেরিকাতে বক্তব্য রেখেছিলেন, সেটাও আমি শুনেছি। সেখানেও অনেক লোকের জমায়েত হয়েছিল। তবে সেখানে তো কেউই স্কুলবাসে চড়ে বক্তৃতা শুনতে যায়নি।’

প্রধানমন্ত্রীর সফরের কারণে যাতে স্কুলবাস না নেওয়া হয়, তার জন্য ‘শিবরাজ মামা’র (মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এ নামে পরিচিত) কাছে সেই আর্জি জানানোর জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছে দেবাংশ। তার দাবি, ‘আপনারা যদি এটা করেন, তবে আমি হলফ করে বলতে পারি যে, আমার মোদি আঙ্কেলের সমাবেশে নিজে থেকেই গিয়ে ভিড় জমাবে জনতা।’

দেবাংশের এই চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়ার পর স্থানীয় প্রশাসন সমাবেশের জন্য স্কুলবাস না নেওয়ার নির্দেশ জারি করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.