Sylhet Today 24 PRINT

পেরুতে ভূমিকম্পে নিহত ৯

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ১৬ আগস্ট, ২০১৬

পেরুর দক্ষিণাঞ্চলে পাঁচ দশমিক চার মাত্রার এক ভূমিকম্পে অন্তত নয়জন নিহত হয়েছেন, নিহতদের মধ্যে এক মার্কিন পর্যটকও রয়েছেন।

স্থানীয় সময় রোববার রাত ৯টা ৫৮ মিনিটে (০২:৫৮ জিএমটি, সোমবার) ভূমিকম্পটি হয় এবং এর উৎপত্তি ভূত্বকের ১০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

দেশটির কর্মকর্তাদের বরাতে বিবিসি জানিয়েছে, এ ভূমিকম্পে অ্যারিকুইপা অঞ্চলের অন্তত ৮০টি বাড়ি বিধ্বস্ত হয়েছে।

দুর্গত অঞ্চলে অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রতিষ্ঠা ও ধ্বংসস্তূপে নিচে জীবিত কেউ চাপা পড়ে আছেন কিনা তা খুঁজে দেখতে জরুরি বিভাগের কর্মীরা সেখানে গিয়েছেন।

তাপমাত্রা প্রায় শূন্যের কাছাকাছি নেমে যাওয়ায় এলাকাটি আগে থেকেই দুর্গত এলাকায় পরিণত হয়েছিল। ভূমিকম্পের কয়েক ঘন্টা আগে দেশটির প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুকজিনস্কি তীব্র শীতের কারণে ঘটা ক্ষয়ক্ষতি দেখতে এলাকাটি পরিদর্শনে গিয়েছিলেন।

পেরুর গণমাধ্যমকে স্থানীয় এক মেয়র জানিয়েছেন, তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে, আশপাশের গ্রামগুলোর সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং উদ্ধারকাজ চালাতে ভারী মেশিনপত্র পাঠানোর জন্য বলা হয়েছে।

অ্যারিকুইপার গভর্নর ইয়ামিলা ওসোরিও জানিয়েছেন, দুর্গত এলাকা পরিদর্শনে যাবেন তিনি।

পেরুতে প্রায়ই ভূমিকম্প হয়। ২০০৭ সালে আট মাত্রার প্রলয়ঙ্করী এক ভূমিকম্পে কেন্দ্রীয় উপকূলীয় এলাকায় প্রায় ৬০০ লোক নিহত হয়েছিল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.