Sylhet Today 24 PRINT

ভারতে নদীর পানি নিয়ে দুই রাজ্যের বিরোধ-দাঙ্গা, অচল প্রযুক্তি শহর বেঙ্গালুরু

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১৪ সেপ্টেম্বর, ২০১৬

দক্ষিণ ভারতের দুই রাজ্যে কর্নাটক ও তামিলনাড়ু রাজ্যের  মধ্য দিয়ে বয়ে চলা কাবেরি নদীর পানির হিস্যা নিয়ে দাঙ্গা-সহিংসতা এবং প্রাণহানির ঘটনা ঘটেছে। নিরাপত্তাজনিত কারণে বন্ধ হয়ে গেছে ‘ভারতের সিলিকন ভ্যালি’ খ্যাত বেঙ্গালুরু শহরের প্রযুক্তি কোম্পানিগুলো।  

চলতি সপ্তাহের এই সংঘাতে গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে, ভাঙচুর হয়েছে স্কুলবাসেও। বন্ধ হয়ে গেছে অধিকাংশ স্কুল-কলেজ। দাঙ্গার জেরে অচল হয়ে পড়েছে জনজীবন, শহরে জারি করা হয়েছে সান্ধ্য আইন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে , কাবেরি নদীর কিছু পানি প্রতিবেশী তামিলনাড়ু রাজ্যকে ছেড়ে দিতে কর্নাটক রাজ্য সরকারকে নির্দেশ দিয়ে সোমবার ভারতের সুপ্রিম কোর্ট রায় দেয়। এর প্রতিবাদে মঙ্গলবার বেঙ্গালুরুসহ রাজ্যের বিভিন্ন এলাকায় বিক্ষোভে নামে মানুষ; পুলিশের সংঘর্ষে নিহত হয় অন্তত একজন।

সহিংসতার কারণে বেঙ্গালুরুতে অবস্থিত আউটসোর্সিং কোম্পানি অ্যাকসেনচার, অনলাইনে পণ্যবিক্রেতা অন্যতম শীর্ষ কোম্পানি আমাজন ফ্লিপকার্টসহ ভারতীয় ও বিদেশি কোম্পানিগুলো তাদের কার্যক্রম বন্ধ করে কর্মকর্তাদের ঘরে অবস্থান করতে বলেছে।

শিল্প সংগঠন অ্যাসোচ্যাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এই সহিংসতার ফলে কর্নাটক, বিশেষ করে বেঙ্গালুরু প্রায় ২২ হাজার থেকে ৩০ হাজার কোটি রুপির আর্থিক ক্ষতির মুখে পড়বে।

সংগঠনটির মহাসচিব ডি এস রাওয়াত বলেন, “বেঙ্গালুরুকে ঘিরে ভারত ‘সিলিকন ভ্যালি’ হিসেবে যে ভাবমূর্তি গড়েছিল তার মুখে কালি পড়েছে।”

পানি নিয়ে বিবাদ ও ২ সেপ্টেম্বর এক শ্রমিক ধর্মঘটের কারণে চলতি মাসে কর্নাটকের এই রাজধানী শহরে কোম্পানিগুলোর চার দিনের কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হয় বলে রয়টার্স বলেছে।

অনলাইনে খুচরা বিক্রিতে বিশ্বের শীর্ষ কোম্পানি অ্যামাজন বলেছে, “বেঙ্গালুরুর বর্তমান পরিস্থিতির কারণে পণ্য সরবরাহ সাময়িকভাবে বাধাগ্রস্ত হয়েছে। যত দ্রুত সম্ভব আমরা পণ্য সরবরাহ ফের শুরু করব।”

এনডিটিভি বলেছে, সরবরাহকর্মীদের নিরাপত্তায় অগ্রাধিকার দেওয়া আরেক কোম্পানি ফ্লিপকার্টও তাদের কাজ বন্ধ রেখেছে।

ইনফোসিস, বিরপো ও এমফাসিসের মতো শীর্ষ ভারতীয় প্রযুক্তি কোম্পানিগুলোর ঠিকানা এই শহরে।দশকের বেশি সময় ধরে এতে বিকশিত হওয়া বাণিজ্যিক নগরীতে রয়েছে স্যামসাং ইলেকট্রনিক্স ও ওরাকলের মতো বহুজাতিক কোম্পানির অফিসও। এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে ভারতের ইংরেজিভাষী হাজার হাজার নাগরিকের জীবন-জীবিকা।

কাবেরি নদীর উৎস কর্নাটকে হলেও তা তামিলনাড়ুর মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে। এর পানি বণ্টন নিয়ে দুই রাজ্যের মধ্যে কয়েক দশক ধরে বিবাদ চলে আসছে। কৃষিতে সেচের জন্য দুটি রাজ্যেই কাবেরির পানির উপর নির্ভরশীল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.