Sylhet Today 24 PRINT

বাংলাদেশ-ভারত ও নেপালের মধ্যে রেল যোগাযোগ হচ্ছে

সিলেটটুডে ডেস্ক |  ১৫ সেপ্টেম্বর, ২০১৬

দুই বাংলার মধ্যে যোগাযোগের আরও একটি পথ খুলছে পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রাধিকাপুর দিয়ে। শুধু দুই বাংলা নয়, এই রেল ক্রমেই বাংলাদেশ-ভারত ও নেপালের মধ্যে যোগাযোগ সৃষ্টি করবে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ভারতীয় রেল সূত্রে জানা যায়, চলতি সেপ্টেম্বর মাসের মধ্যেই ওই পথ দিয়ে বাংলাদেশের দিনাজপুর জেলার বিরল স্টেশন পর্যন্ত পণ্যবাহী ট্রেন চলাচল করবে।

ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে ভারতের অংশে রেল চালানো হয়েছে। এই রেলপথ চালু হলে পণ্য পরিবহন ক্ষেত্রে আরেকটি মাইলস্টোন স্থাপন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 
জানা যায়, সার্ক চুক্তি অনুযায়ী এই প্রকল্পটি চালু করা হবে। এই রেলপথ দুই দেশের বাণিজ্যের ক্ষেত্রে যথেষ্ট ইতিবাচক ভূমিকা রাখবে। ফলে খুব সহজে লবণ, পেঁয়াজ, আদা, সাইকেলের যন্ত্রাংশসহ বিভ্ন্নি পণ্য বাংলাদেশে পাঠানো সম্ভব হবে। অন্যদিকে বাংলাদেশ থেকে বিভিন্ন পণ্য ভারতে পরিবহন করা যাবে।

রেল অফিস জানায়, এই রেলপথটি সম্প্রসারিত করে নেপালের যোগবানী পর্যন্ত নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। ফলে তিন দেশের মধ্যে রেল যোগাযোগ ঘটবে। আর নেপালে রেলের অবকাঠামো তৈরিতে সাহায্য করবে ভারতীয় রেল।

২০০৫ সালের ১ এপ্রিল পর্যন্ত এই পথে ট্রেন চলছিল। পরে রেলপথটি বন্ধ হয়ে যায়। স্বাধীনতার আগে এই পথ দিয়ে বাংলাদেশের পার্বতীপুর জংশনে গিয়ে দার্জিলিং হয়ে কলকাতায় যেতে পারতেন যাত্রীরা। পণ্যবাহী ট্রেনের এই পরিসেবা চালু হওয়ার সম্ভাবনায় খুশি এলাকার সাধারণ মানুষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.