Sylhet Today 24 PRINT

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ফের সন্ত্রাসী হামলা, এক বিএসএফ সদস্য ও দুই সন্ত্রাসী নিহত

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ০৩ অক্টোবর, ২০১৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে  ভারতের সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের দুটি ক্যাম্পে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এতে বিএসএফের এক সদস্য নিহত ও একজন আহত হবার খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। আর ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর প্রতিরোধে দুই জঙ্গি নিহত হয়েছে।

বারামুল্লাহ জেলারই উরি সেনাছাউনিতে গত ১৮ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়েছিল। এরপর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটে।

জম্মু ও কাশ্মীরের পুলিশ জানায়, বারামুল্লাহতে ঝিলম নদীর তীরে পাশাপাশি অবস্থিত ৪৬ রাষ্ট্রীয় রাইফেলসের ক্যাম্প ও বিএসএফের ক্যাম্পে গত রাতে হামলা চালায় চার সন্ত্রাসী। রাষ্ট্রীয় রাইফেলস ভারতের সেনাবাহিনীর একটি বিশেষ ইউনিট। সন্ত্রাসীরা প্রথমে ক্যাম্পে গ্রেনেড ছুড়ে মারে এবং পরে গুলি চালায়। কিছুক্ষণের মধ্যেই হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর লড়াই শুরু হয়। এতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের হতাহতের এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, শ্রীনগর থেকে সেনাবাহিনীর ১৫ নং কোরের কর্নেল রাজেশ কালিয়া জানিয়েছেন, রাষ্ট্রীয় রাইফেলসের ৪৬ নং ব্যাটালিয়নের ক্যাম্পে দু’দিক থেকে হামলা চালায় জঙ্গিরা৷ ঠিক উরিতে সেনা সদর দফতরে যেভাবে হামলা চালিয়েছিল জঙ্গিরা, এদিনও সেভাবেই হামলা চালায় তারা৷ প্রথমে বেশ কয়েকটি গ্রেনেড ছোড়ে৷ তারপর এলোপাথাড়ি গুলিবৃষ্টি শুরু করে৷ কিন্তু সেনা জওয়ানদের তৎপরতায় তারা মূল সেনা শিবিরে ঢুকতে ব্যর্থ হয়৷

তখন চার জঙ্গি সেনা শিবিরের লাগোয়া বিএসএফ ক্যাম্পে ঢোকার চেষ্টা করে৷ দু’পক্ষের গুলি যুদ্ধের মধ্যে সতর্ক বিএসএফ জওয়ানরাও পাল্টা প্রতিরোধ গড়ে তোলেন৷ রাতের অন্ধকারে দু’ঘণ্টা ধরে দু’পক্ষের মধ্যে তীব্র গুলি বিনিময় চলে৷ মুখোমুখি গুলি যু‌দ্ধে নিহত হয় দুই জঙ্গি৷ জঙ্গিদের গুলিতে নিহত হন এক বিএসএফ জওয়ান৷ জখম হয়েছেন আরও এক বিএসএফ জওয়ান৷

১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত ভারত ও পাকিস্তানের মধ্যে তিনটি যুদ্ধ হয়েছে। এর মধ্যে দুটিই হয়েছে কাশ্মীর নিয়ে। সাম্প্রতিক ইস্যুতে কাশ্মির নিয়ে দুই দেশের যুদ্ধ জড়িয়ে পড়ার শঙ্কা করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.