Sylhet Today 24 PRINT

ট্রাম্পের মুদি দোকান চালানোর যোগ্যতা নিয়ে ওবামার প্রশ্ন

সিলেটটুডে ডেস্ক |  ১৩ অক্টোবর, ২০১৬

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে কথার যুদ্ধ ও পরস্পরের বিরুদ্ধে কাদা ছোঁড়াছুড়ি অব্যাহত রয়েছে। ট্রাম্প-হিলারির এ যুদ্ধে এবার এসে যোগ দিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। হিলারির পক্ষে অনুষ্ঠিত এক নির্বাচনী জনসভায় অংশ নিয়ে ওবামা ট্রাম্পের মুদি দোকান চালানোর যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন।

মঙ্গলবার উত্তর ক্যারোলিনা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের এক নির্বাচনী সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ফাঁস হওয়া অডিও টেপে ট্রাম্প যেসব নারীবিদ্বেষী কথা বলেছেন, এসব কথা বলে মুদি দোকানের মালামাল বিক্রির কাজটাও কেউ করতে পারেন না।

সম্প্রতি ১১ বছর আগে দেওয়া একটি নারীবিদ্বেষী বক্তব্য গত ফাঁস হওয়ার পর তুমুল সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। ২০০৫ সালে ধারণ করা অডিও সাক্ষাৎকারটি শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ফাঁস করে। মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি-র উপস্থাপক বিলি বুশকে টেলিফোনে ওই ‘বিতর্কিত’ সাক্ষাৎকারটি দিয়েছিলেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী।

ফাঁস হওয়া অডিও সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘তারকারা নারীদের নিয়ে যা খুশী করতে পারে আর এতে ওই নারীরাও বাধা দেবে না।’ সাক্ষাৎকারে ট্রাম্প এক বিবাহিত অভিনেত্রীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনে তার আগ্রহের কথাও জানান। মিস ইউনিভার্সসহ কয়েকটি সৌন্দর্য প্রতিযোগিতার অন্যতম আয়োজক ট্রাম্প সুন্দরী নারীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের আকাঙ্ক্ষাও জানিয়েছিলেন।

ওই নারীবিদ্বেষী বক্তব্যকে কেন্দ্র করে ওবামা বলেন, ‘এখন আপনারা এমন এক অবস্থায় রয়েছেন, যেখানে এক লোক এমন সব কথা বলছেন, যার পর তাকে সাতটা-এগারোটার মুদি দোকানেও চাকরি দেওয়া হবে না।’

ট্রাম্পের সমর্থকদের দিকে ইঙ্গিত করে ওবামা বলেন, “আপনারা দেখবেন, এখনও জনগণ বলছে, ‘আমরা তার সঙ্গে ভীষণভাবে দ্বিমত পোষণ করি... তবে এর পরও আমরা তাকে সমর্থন করি।’ তারা এখনও তাকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে চান। এর কোনও মানে হয় না।”

তিনি ট্রাম্পের বিরুদ্ধে ট্যাক্স রিটার্ন জমা না দেওয়া এবং তার ব্যবসায়িক কার্যক্রম নিয়েও প্রশ্ন তুলেন।

এদিকে, নারীদের নিয়ে বেফাঁস মন্তব্য ও ধর্ষণের অভিযোগে মামলা নিয়ে বিপাকে থাকা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রত‌্যাশী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ এনেছেন আরও দুই নারী।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্ক টাইমস বুধবার ট্রাম্পের বিরুদ্ধে জেসিকা লিডস (৭৪) ও র‌্যাচেল ক্রুকস (৩৪) নামের ওই দুই নারীর অভিযোগ প্রকাশ করে।

ট্রাম্প শিবির অবশ্য তাদের ওই অভিযোগকে গালগল্প বলে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেছে।

 নারীদের নিয়ে বেফাঁস মন্তব্যের পুরনো এক অডিও টেপ ফাঁস হওয়ার পর নতুন করে বিতর্কে জড়ান ট্রাম্প, যে কারণে নিজ দলেরও বহু নেতার সমর্থন হারিয়েছেন তিনি।

২০০৫ সালের ওই টেপে এনবিসি টিভির উপস্থাপক বিলি বাশের সঙ্গে কথোপকথনে ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘তুমি যদি তারকা হও, তবে মেয়েদের নিয়ে যা কিছু করতে পার’।

ওই কথোপকথনে বিবাহিত এক অভিনেত্রীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনে উদগ্র আগ্রহের কথাও বলতে শোনা যায় ব্যবসায়ী থেকে প্রেসিডেন্ট প্রার্থী হওয়া  ট্রাম্পকে।

রোববার হিলারির সঙ্গে দ্বিতীয় বিতর্কে ফাঁস হওয়া ওই টেপকে ‘লকার রুমের কথা’ বলে উড়িয়ে দেন ট্রাম্প। বলেন, নারীদের প্রতি তার যথেষ্ট ‘শ্রদ্ধা’ আছে। হিলারির স্বামী বিল ক্লিনটন প্রেসিডেন্ট থাকার সময় তার কেলেঙ্কারির দিকে ইংগিত করে ট্রাম্প বিতর্কে বলেন, “আমারটা কেবল কথা, আর বিল ক্লিনটন তো করে দেখিয়েছেন।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.