Sylhet Today 24 PRINT

হিলারিতে আস্থা ৭০ নোবেল বিজয়ীর

অনলাইন ডেস্ক |  ২০ অক্টোবর, ২০১৬

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের প্রতি আস্থা রেখে সমর্থন জানিয়েছেন অন্তত ৭০ জন নোবেল বিজয়ী। এ নোবেল বিজয়ীগণ বিভিন্ন সময় বিজ্ঞান, চিকিৎসা শাস্ত্র ও অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী হয়েছিলেন।

মঙ্গলবার প্রকাশিত এক খোলা চিঠিতে তারা হিলারির প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করেন বলে হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওই চিঠিতে তারা বলেন, স্বাধীনতার সুরক্ষা এবং সাংবিধানিক সরকার ব্যবস্থা বজায় রাখতে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির জয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্তমান পৃথিবীকে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে, যেগুলো মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণার প্রয়োজনীয়তা সবচেয়ে ভালো হিলারিই বুঝবেন বলেও মনে করেন বিভিন্ন ক্ষেত্রের ওই বিশেষজ্ঞরা।

যদিও ওই চিঠিতে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে কোনও কথা বলা হয়নি। তবে যে নীতিতে বৈজ্ঞানিক জ্ঞানের প্রতি অবজ্ঞা দেখানো হয়েছে সেই নীতি আমেরিকার সম্মান ও জাতীয় নিরাপত্তার ক্ষতি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা।

চিঠিতে বলা হয়, “আমাদের এমন একজন প্রেসিডেন্ট প্রয়োজন যিনি আমাদের দেশে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে সমর্থন করবেন এবং এর অগ্রযাত্রার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।”

চিঠিতে সাক্ষর করা নোবেল বিজয়ীদের মধ্যে রসায়নবিদ পিটার অ্যাগরে, অর্থনীতিবিদ রবার্ট জে. শিলার এবং পদার্থবিদ রবার্ট উডরো উইলসনের মত নোবেল জয়ীরা রয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের পক্ষে নোবেল বিজয়ীদের সমর্থন ব্যক্ত করার বিষয়টি এবারই প্রথম নয়। এর আগে ২০১২ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী মিট রমনির বিপক্ষে প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষে সমর্থন জানিয়েছিলেন ৬৮ জন নোবেল বিজয়ী। এর আগে ২০০৮ সালের নির্বাচনে আরেক রিপাবলিকান প্রার্থী সিনেটর জন ম্যাককেইনের বিপক্ষে ওবামা ৭৬ জন নোবেল বিজয়ীর সমর্থন পেয়েছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.