Sylhet Today 24 PRINT

বব ডিলান ‘অভদ্র’ ও ‘দাম্ভিক’ : নোবেল কমিটি

অনলাইন ডেস্ক |  ২৩ অক্টোবর, ২০১৬

এ বছরে সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে বব ডিলানের নাম ঘোষণার পর থেকে এখন পর্যন্ত এ বিষয়ে জনসম্মুখে কোনো কথা বলেননি মার্কিন মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান। এমনকি সুইডিশ অ্যাকাডেমি থেকে তাকে কয়েকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি। এ নিয়ে বব ডিলানের সমালোচনা করছেন নোবেল কমিটি।

বব ডিলানের এ নীরবতাতে ‘অভদ্র’ ও ‘দাম্ভিক’ বলে মন্তব্য করেছেন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির সদস্য পার ওয়াস্টবার্গ। সুইডেনের এসভিটি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াস্টবার্গ বলেন, 'এটা অভদ্র ও দাম্ভিক আচরণ।'

সঙ্গীতে নতুন কাব্যিক ধারা সৃষ্টির জন্য গত ১৩ অক্টোবর এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে রবার্ট অ্যালেন জিমারম্যানের নাম ঘোষণা করা হয়,সংগীত বিশ্বে ‍যিনি বব ডিলান নামে পরিচিত।

নোবেল বিজয়ী হিসেবে নাম ঘোষণার দিন সন্ধ্যায় লাস ভেগাসে একটি কনসার্টে অংশ নেন বব ডিলান। সেখানে এ বিষয়ে একটি শব্দও উচ্চারণ করেননি তিনি।

প্রতি বছর ১০ ডিসেম্বর নোবেল পুরস্কার বিজয়ীরা সুইডেনের রাজধানী স্টকহোমে দেশটির রাজা কার্ল ষোড়শ গুস্তাফের হাত থেকে পুরস্কার গ্রহণ করেন এবং আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে বক্তৃতা দেন।

ডিলান পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কী না সে বিষয়ে এখনও কমিটির কাছে সঠিক তথ্য নেই।

ওয়াস্টবার্গ বলেন, 'অতীতে কখনও এ ধরণের পরিস্থিতি তৈরি হয়নি।'

১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পাওয়ার পর তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন আলবার্ট আইনস্টাইন। আর ১৯৬৪ সালে ফরাসি লেখক জ্যঁ পল সারত্রে সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার পর তা প্রত্যাখ্যান করেন। সূত্র: বিবিসি

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.