Sylhet Today 24 PRINT

সিরিয়ায় অবরুদ্ধ ১০ লাখ

সিলেটটুডে ডেস্ক |  ২২ নভেম্বর, ২০১৬

অবরোধের মধ্যে থাকা সিরিয় মানুষের সংখ্যা গত ছয় মাসে প্রায় দ্বিগুণ বেড়ে প্রায় ১০ লাখে গিয়ে ঠেকেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সংস্থাটির বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এই মানুষদের একটি বিশাল অংশ সরকারী বাহিনীর দ্বারা অবরুদ্ধ যারা খাদ্য পাচ্ছে না, তাদের ওপর বোমা হামলা চলছে এবং তারা চিকিৎসার কোন সুযোগও পাচ্ছে না।

জাতিসংঘের ত্রাণ বিভাগের প্রধান স্টিফেন ও ব্রায়ান বলছেন, বেসামরিক মানুষের ওপর হামলা বন্ধে এবং মানবিক সাহায্য পৌঁছে দেয়ার জন্য নিরাপত্তা পরিষদের কঠোর ব্যবস্থা নেয়া উচিত। এর আগে নেয়া বিভিন্ন প্রস্তাব আটকে দিয়েছিল সিরিয়ার মিত্র, রাশিয়া।

নতুন করে অবরুদ্ধ এলাকাগুলোর মধ্যে রয়েছে বিদ্রোহী নিয়ন্ত্রিত দামেস্কের উপকণ্ঠে জোবার, হাজার, আল আসওয়াদ এবং খান আল শিহ এলাকা।

ও ব্রায়ান বলেন, গত কয়েকদিনের আলেপ্পোর পূর্বাঞ্চলে বোমা হামলায় কয়েক'শ বেসামরিক নাগরিক মারা গেছে এবং অনেকে আহত হয়েছে। তিনি বলেন, 'বেসামরিক নাগরিকদের ওপর নিষ্ঠুর কৌশলের' অধিকাংশই গ্রহণ করছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনী।

এদিকে সিরিয়ায় দ্রুত বেসামরিক লক্ষ্যবস্তুর ওপর হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত, সামান্থা পাওয়ার। তিনি বলেন, রুশ এবং সিরিয় বাহিনী আলেপ্পোর পূর্বাঞ্চলে 'অমানবিক প্রতিবন্ধকতা' তৈরি করে ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.