Sylhet Today 24 PRINT

হিলারির যত ভয় ক্লিনটন নিয়ে!

ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ১৬ এপ্রিল, ২০১৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচনে হিলারি ক্লিনটনের মূল ভয় আদতে তাঁর স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অতীত। আবার একই সঙ্গে তাঁর শক্তিমত্বার জায়গায় একই।

ক্লিনটনের নারীঘটিত কেলেঙ্কারি তাঁকে না আবার শেষ পর্যন্ত পরাজয়ের মুখোমুখি দাঁড় করায় সে ভয় আছে, যা নিয়ে ইতোমধ্যেই রিপাবলিকান প্রার্থিরা ইঙ্গিত করতে শুরু করেছেন।

অবশ্য যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হওয়ার প্রত্যয় নিয়ে আবারও নির্বাচনী লড়াইয়ের মাঠে নামলেন হিলারি ক্লিনটন। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীকে তাঁর দল ডেমোক্রেটিক পার্টির সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ওয়াশিংটন থেকে রবিবার (১২ এপ্রিল) দুই মিনিটের এক ভিডিও বার্তায় সাবেক ফার্স্ট লেডি বলেন, 'প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে নামছি আমি। এ দেশের প্রত্যেকটি মানুষের একজন চ্যাম্পিয়ন দরকার। আমি সেই চ্যাম্পিয়ন হতে চাই।'

হিলারির এই বার্তা প্রচারের মিনিটখানেকের মধ্যেই বিরোধী রিপাবলিকান শিবির থেকে সমালোচনার তীর ছুড়তে শুরু করেন দলটির সম্ভাব্য প্রার্থিতাপ্রত্যাশীরা। হিলারির স্বামী বিল ক্লিনটনের অতীতের নানা কেলেঙ্কারি এবং তাঁদের বেশ কিছু ত্রুটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মুখর হয়ে উঠেছেন তাঁরা।

রিপাবলিকানদের এই অতি তৎপরতাকে এক পাশে সরিয়ে রাখলেও বলা যায়, আটঘাট বেঁধে না নামলে এসব কেলেঙ্কারি আর ত্রুটি না ডুবালেও ভোগাবে হিলারিকে।

২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলীয় স্তরে হিলারি প্রতিদ্বন্দ্বী বারাক ওবামার সঙ্গে জোর লড়াইয়ে হেরে যান। এবার অবশ্য গোড়াতেই প্রেসিডেন্ট ওবামার শুভকামনা পেয়ে গেছেন তিনি; যদিও একাধিক জনমত জরিপ বলছে, এবার ডেমোক্র্যাটদের জেতার সম্ভাবনা ক্ষীণ।

তবে আগামী কয়েক মাসে যদি নিজেদের পালে হাওয়া টানতে পারেন ওবামা, তবে নিঃসন্দেহে তাঁর সুবিধা ভোগ করবেন ৬৭ বছর বয়সী সাবেক ফার্স্ট লেডি। সে ক্ষেত্রে হিলারিকেও ঘাম ঝরাতে হবে।

হিলারির সবচেয়ে বড় সম্পদ তাঁর সমৃদ্ধ অতীত। আবার সবচেয়ে বড় আপদও অতীতই। সাবেক ফার্স্ট লেডি, সিনেটর, বিশ্ব দাপিয়ে বেড়ানো পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি এ পদের সবচেয়ে উপযুক্ত প্রার্থী হিসেবে ভোট দাবি করতেই পারেন। সংকট তৈরি হয় তখনই যখন অতীতের নানা ত্রুটি-বিচ্যুতি সামনে এসে দাঁড়ায়।

এই ডেমোক্র্যাট সুপারস্টারের সবচেয়ে সমস্যাটি হলো তাঁর স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। বহু যৌন কেলেঙ্কারির অভিযোগে বিদ্ধ তিনি। আরকানসাসের পাওলা জোনস তাঁর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগে মামলা ঠুকে দেন।

বিল ক্লিনটন নিজে ১৯৯৮ সালে এক সাক্ষ্যে বলেন, সাংবাদিক জেনিফার ফ্লাওয়ারের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা ছিল। অথচ এর এক বছর আগে টিভি ক্যামেরার সামনে এ সম্পর্ক অস্বীকার করেছিলেন তিনি। তবে সবচেয়ে বড় কেলেঙ্কারির জন্ম দেন তিনি হোয়াইট হাউসের শিক্ষানবিশ মনিকা লিউনস্কির সঙ্গে। সম্পর্কটি প্রথমে অস্বীকার করেও পরে স্বীকার করেন বিল ক্লিনটন।

ঘটনাটি তাঁকে অভিসংশিত হওয়ার দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। অভিযোগ ছিল, প্রেসিডেন্ট সত্য বলার শপথ নিয়ে তিনি এর বিপরীত পথে হেঁটেছেন।

রিপাবলিকান সিনেটর ও প্রার্থিতাপ্রত্যাশী র‍্যাল্ড পল বলেন, "এটা হিলারির দোষ নয়। তবে বিষয়গুলো তো সুবিধার নয়। এমন একজন প্রেমিককে 'ফার্স্ট হাসবেন্ড' হিসেবে আবারও ১৬০০ পেনসিলভানিয়া এভিনিউয়ে (হোয়াইট হাউসে বসবাসকারীদের নিয়ে তৈরি কমেডি সিরিয়াল) পাঠানো ক্ষতিকর হতে পারে।"

এ ছাড়া আরকানসাসে অতীতে মুখ থুবড়ে পড়া এক ব্যবসা নিয়েও জবাবদিহি করতে হবে হিলারিকে। সেখানে খুব সাধারণ একটি পরিবার হিসেবে জীবন যাপন করলেও এখন এই দম্পতি বিপুল সম্পদের অধিকারী।

হিলারি পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পরও তাঁদের ব্যক্তিগত দাতব্য সংস্থা ক্লিনটন ফাউন্ডেশন বিদেশের নানা সরকারের কাছ থেকে বিপুল অঙ্কের অনুদান নিয়েছে। হিলারিকে জবাব তৈরি করতে হবে এর জন্যও। প্রসঙ্গত, এই ফাউন্ডেশনের পদ ইতিমধ্যেই ছেড়ে দিয়েছেন হিলারি।

এ ছাড়া মন্ত্রী থাকার সময় লিবিয়ার বেনগাজিতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে হামলায় রাষ্ট্রদূত নিহত হওয়ার ঘটনায় অভিযোগ ওঠে, রাষ্ট্রদূতকে রক্ষায় তিনি দ্রুত ও যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হন। ওই ঘটনার তদন্ত এখনো চলছে।

ফলে প্রার্থিতার ইচ্ছা জানানোর প্রায় সঙ্গে সঙ্গেই বিষয়টিকে লুফে নিয়েছে রিপাবলিকানরা। ফ্লোরিডার গভর্নর ও সম্ভাব্য প্রার্থী জেব বুশ এক টুইট বার্তায় বলেন, 'আমাদের অবশ্যই হিলারির চেয়ে ভালো করতে হবে। ওবামা-ক্লিনটন পররাষ্ট্রনীতিকে ছাড়িয়ে যেতে হবে আমাদের। ওই নীতি বন্ধুদের সঙ্গে সম্পর্ক নষ্ট এবং বৈরীদের সঙ্গে জোরদার করেছে।'

এদিকে ডেমোক্রেটিক পার্টি থেকে বর্তমান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও মেরিল্যান্ডের গর্ভনর মার্টিন ও'মালে প্রার্থিতার দৌড়ে নামার ইচ্ছা প্রকাশ করেছেন। এরই মধ্যে আইওয়া সফরের মধ্য দিয়ে গণসংযোগ শুরু করেছেন তিনি। খবর সূত্র : বিবিসি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.