Sylhet Today 24 PRINT

আরবিতে কথা বলায় বিমান থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২২ ডিসেম্বর, ২০১৬

টেলিফোনে মায়ের সঙ্গে আরবি ভাষায় কথা বলার জন্য ইউটিউব তারকাকে ডেল্টা এয়ারলাইন্সের ফ্লাইট থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

ইউটিউব তারকা অ্যাডাম সালেহকে টেলিফোনে মায়ের সাথে আরবিতে কথা বলার কারণেই তাকে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়।

ইউটিউব তারকা আদম সালেহ তাঁর ইউটিউব অ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিওতে এ দাবি করেছেন। ভিডিওতে এ সময় তাঁর পাশে এক বন্ধু ছিলেন, যাকে তিনি স্লিম নামে সম্বোধন করছিলেন এবং আশপাশে অন্য যাত্রীদের সঙ্গে ডেল্টা এয়ারলাইন্সের একজন কর্মীকেও দেখা যাচ্ছিল।

ভিডিওতে তিনি বলেন, ‘আমাদের বের করে দেওয়া হয়েছে, কেননা আমরা ভিন্ন ভাষায় কথা বলছিলাম। এটা অবিশ্বাস্য, এটা ২০১৬ সাল! আমি আরবিতে আমার মা ও বন্ধুর সঙ্গে কথা বলছিলাম। কয়েকজন পাকিস্তানি, এমনকি আমেরিকান কয়েকজন যাত্রীও বিমানের পাইলটকে বলেছেন এটা অন্যায়। আমি খুবই কষ্ট পেয়েছি, আমি এটা বিশ্বাসই করতে পারছিনা!’

ওই ভিডিওতে দেখা যায়, একপর্যায়ে তার কণ্ঠ আবেগে ও কান্নায় রুদ্ধ হয়ে আসে। লন্ডনের হিথরো বিমানবন্দরে অপেক্ষারত ডেল্টা এয়ারলাইন্সের লন্ডন-নিউইয়র্ক ফ্লাইটে এই ঘটনাটি ঘটে।

তবে ডেল্টা এয়ারলাইন্স কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করে বলছে, অন্য যাত্রীদের বিরক্ত করার অভিযোগে তাকে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

অ্যাডাম সালেহ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-কে জানান, বিমান ছাড়ার আগে যখন তিনি মোবাইলফোনে তার মায়ের সাথে আরবিতে কথা বলছিলেন, তখন একজন মহিলা সহযাত্রী অস্বস্তি প্রকাশ করেন।

ডেল্টা এয়ারলাইন্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কেবিনে ঝামেলা করার জন্য দুই যাত্রীকে ফ্লাইট থেকে নামানো হয়েছে। তাদের কারণে ২০ জন যাত্রী অস্বস্তির মধ্যে পড়েছিলেন। আসলে কি ঘটেছে আমরা তা পর্যালোচনা করে দেখব। বৈষম্যের অভিযোগ আমরা খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমাদের সংস্কৃতি হচ্ছে সবাইকে সম্মান দেওয়া।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রকৃত ঘটনা পর্যালোচনা করে দেখা হচ্ছে এবং যে কোনও বৈষম্যের অভিযোগ খুব গুরুত্বের সঙ্গে দেখা হয় বলে জানিয়েছে এই মার্কিন বিমান সংস্থা।

ইউটিউবে বিদ্রূপাত্মক ভিডিও পোষ্ট করে তারকা খ্যাতি পান অ্যাডাম সালেহ। এর আগে তিনি বিমানে মুসলিমদের সঙ্গে অন্য যাত্রীরা কেমন আচরণ করে, তা নিয়ে বেশকিছু ভিডিও ধারণ করে পোষ্ট করেছিলেন।

সূত্র: বিবিসি

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.