Sylhet Today 24 PRINT

বার্লিন হামলার সন্দেহভাজন আনিস নজরদারিতে

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২২ ডিসেম্বর, ২০১৬

জার্মানির বার্লিনে ক্রিসমাস মার্কেটে ভিড়ের মধ্য দিয়ে লরি চালিয়ে হতাহতের ঘটনায় তিউনিশিয়ার এক নাগরিককে খুঁজছে পুলিশ। যে লরিটি নিয়ে হামলা চালানো হয় সেটির চালকের আসনের নিচে একটি অস্থায়ী পারমিট পুলিশ খুঁজে পেয়েছে, যা তিউনিশিয়ান নাগরিক আনিস আমরি নামের এক ব্যক্তির।

আনিসের জন্ম দক্ষিণ তিউনিসিয়ার তাতাউইন শহরে। বর্তমানে আনিস অস্থায়ী অনুমতি নিয়ে বৈধভাবেই জার্মানিতে রয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানায়, আনিস আমরি নামের ওই যুবককে নজরদারির মধ্যে রাখা হয়েছিল। এ বছরের গোড়ার দিকে জার্মানির সেন্টার ফর টেরর ডিফেন্স (জিটিএজি)এর নজরদারিতে ছিলেন আনিস।

এ দিকে সোমবার বার্লিনে ওই হামলার তদন্ত কাজের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, জার্মান নিরাপত্তা সংস্থাগুলো আনিস আমরির পূর্ববর্তী টেলিযোগাযোগগুলো মনিটর করেছে। তাতে বোঝা গেছে, এ বছরের গ্রীষ্মে আনিসকে একবার গ্রেফতার করা হয়েছিল কিন্তু তাকে আটকে রাখার মতো যথেষ্ট প্রমাণ ছিল না।

তবে জার্মানিতে ঢোকার আগে সে অগ্নিসংযোগের দায়ে ইতালিতে ৪ বছর জেল খেটেছে। এর আগে তার অনুপস্থিতিতে তিউনিশিয়াতেও তাকে কারাদণ্ডাদেশ দেয়া হয়।

আনিস আমরি সশস্ত্র এবং জনগণের জন্য বিপজ্জনক হতে পারে জানিয়ে জার্মান সরকার সবাইকে সতর্ক করেছে। পাশাপাশি তার সম্পর্কে তথ্য দিয়ে তাকে ধরিয়ে দিতে সাহায্য করলে ১ লাখ ইউরো পুরস্কার দেয়ারও ঘোষণা দেয়া হয়েছে।

উল্লেখ্য, সোমবার (১৯ ডিসেম্বর) বার্লিনের একটি ক্রিসমাস মার্কেটে লরি হামলার পর শুরুতে নাভেদ. বি নামের এক পাকিস্তানিকে আটক করা হলেও জিজ্ঞাসাবাদের পর পুলিশ তাকে নির্দোষ ঘোষণা করে ছেড়ে দেয়। এরপর নতুন করে আরেক সন্দেহভাজনকে শনাক্ত করা হয়। যে লরি নিয়ে হামলা চালানো হয়েছিল সেখান থেকেই তার পরিচয়পত্র পাওয়া গেছে। পরিচয়পত্র অনুযায়ী, ওই সন্দেহভাজনের নাম আনিস আমরি। তার জন্ম দক্ষিণ তিউনিসিয়ার তাতাউইন শহরে। অস্থায়ী অনুমতি নিয়ে বৈধভাবেই জার্মানিতে বসবাসকারী ওই ব্যক্তির সঙ্গে ইসলামি চরমপন্থীদের যোগসূত্র রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এরইমধ্যে আনিস আমরিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করে একটি ওয়ান্টেড পোস্টার ইস্যু করেছেন জার্মানির ফেডারেল প্রসিকিউটর। পোস্টারে আনিস আমরির বর্ণনা দিয়ে বলা হয়েছে, সোমবার রাতে তিনি গাঢ় রংয়ের পোশাক, উজ্জ্বল রংয়ের জুতা এবং একটি সাদা স্কার্ফ পরে ছিলেন। পোস্টারে আনিস আমরির দেহের ওজন ৭৫ কেজি এবং উচ্চতা ১৭৮ সেন্টিমিটার বলে উল্লেখ করা হয়েছে।

সূত্রঃ গার্ডিয়ান

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.