Sylhet Today 24 PRINT

হোয়াইট হাউসে মোদীকে ট্রাম্পের আমন্ত্রণ

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২৫ জানুয়ারী, ২০১৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) গভীর রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে নতুন দ্বিপাক্ষিক কূটনৈতিক আলোচনা শুরু করলেন ট্রাম্প। এ সময় ভারতকে ‘প্রকৃত বন্ধু’ উল্লেখ করে মোদীকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানান ট্রাম্প।

আলোচনার বিষয়বস্তু সম্পর্কে হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, দুই রাষ্ট্রনেতার মধ্যে বেশ কিছু বিষয়ে খুব ভালো আলোচনা হয়েছে।

হোয়াইট হাউস আরো জানিয়েছে, এ বছরের শেষ নাগাদ মোদীর সঙ্গে বৈঠকের বিষয়ে ভাবছেন ট্রাম্প। অর্থনৈতিক ও প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব বাড়াতে সুযোগের সদ্ব্যবহারের বিষয়ে ফোনে কথা বলেন তারা।

মোদী ও ট্রাম্পের ফোনালাপে বাণিজ্য, প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ বেশি গুরুত্ব পেয়েছে। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের চার দিনের মাথায় মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী মোদীকে ফোন করেন ট্রাম্প।

এ আগে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পরে গত চার দিনে দুই প্রতিবেশী দেশ কানাডা ও মেক্সিকো ছাড়া নতুন মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েল ও মিশরের রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনে কথা বলেছেন।

তবে মোদী-ট্রাম্প দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ে আলোচনা করেছেন । আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার বিষয়ে একমত হয়েছেন তারা।

নির্বাচনী প্রচারের সময় ডোনাল্ড ট্রাম্প হাতে গোনা কয়েকটি দেশের বিষয়ে ইতিবাচক ছিলেন, যার মধ্যে ভারত একটি। ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়ে তিনি বরাবর উচ্চকণ্ঠ ছিলেন।

সূত্র : বিবিসি ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.