Sylhet Today 24 PRINT

লস্কর ই তৈয়বার প্রধান গৃহবন্দি

সিলেটটুডে ডেস্ক |  ৩১ জানুয়ারী, ২০১৭

নিষিদ্ধ ঘোষিত লস্কর ই তৈয়বা (এলইটি) জঙ্গিগোষ্ঠীর প্রধান হিসেবে সন্দেহভাজন হাফিজ সাঈদকে গৃহবন্দি করা হয়েছে। মুম্বাই হামলার পরিকল্পনাকারী হিসেবে তাকে সন্দেহ করা হচ্ছে।

লাহোরের চৌবুর্জি এলাকার জামিয়া আল কাদসিয়া মসজিদ থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে, সেখান থেকে তার নিজ বাড়িতে নিয়ে তাকে বন্দি করে রাখা হবে বলে জানিয়েছেন পাকিস্তানি কর্মকর্তারা, খবর বিবিসি ও দ্য ডনের।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে সাঈদকে গৃহবন্দি করা হয়েছে। পাশাপাশি তার চার সহযোগীর বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। তবে তাকে যুক্তরাষ্ট্রের চাপে গৃহবন্দি করা হয়েছে বলে দাবি করেছে সাঈদের এক মুখপাত্র।

২০০৮ সালে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১৬৬ জন নিহত হয়েছিলেন। ওই হামলার সঙ্গে সাঈদের সম্পর্ক আছে বলে দাবি ভারতীয় কর্তৃপক্ষের। সাঈদকে ধরতে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে যুক্তরাষ্ট্র। তবে মুম্বাই হামলার সঙ্গে নিজের সম্পৃক্ততার অভিযোগ বরাবর অস্বীকার করে আসছেন তিনি।

সাঈদ পাকিস্তানি স্বেচ্ছাসেবী গোষ্ঠী জামাত উদ দাওয়ার (জেইউডি) প্রধান। এই গোষ্ঠীটিকে লস্করের প্রকাশ্য অংশ বলে মনে করে ভারত ও যুক্তরাষ্ট্র। জেইউডিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে জাতিসংঘ এবং পাকিস্তান ২০১৫ সাল থেকে সংগঠনটিকে তাদের ‘টেরর ওয়াচ লিস্টে’ রেখেছে।

পাকিস্তানে সাঈদের অবাধ চলাফেরা নিয়ে গত কয়েক বছর ধরে ইসলামাবাদের সঙ্গে দিল্লির উত্তেজনা চলছে। এরই মধ্যে হঠাৎ করে কর্তৃপক্ষ কেন সাঈদকে গৃহবন্দি করার আদেশ দিল তা পরিষ্কার নয়।

মুম্বাই হামলার পরও তাকে গৃহবন্দি করা হয়েছিল, কিন্তু প্রায় ছয় মাস পরই তিনি মুক্ত হন। সাঈদকে বিচারের মুখোমুখি করার মতো বা তাকে ভারতের হাতে তুলে দেওয়ার মতো যথেষ্ট সাক্ষ্য-প্রমাণ নেই বলে দাবি করে আসছে পাকিস্তান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.