Sylhet Today 24 PRINT

সোশ্যাল সাইটগুলোতে ভূমিকম্পের পূর্বাভাসকে বিভ্রান্তি বলছেন বিশেষজ্ঞরা

ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ২৭ এপ্রিল, ২০১৫

ভূমিকম্পের অব্যবহিত পর এ নিয়ে সোশ্যাল সাইটগুলোতে আবারও ভূমিকম্প আসছে এমন পূর্বাভাস দেওয়ার প্রেক্ষিতে বিশেষজ্ঞরা বলছেন- ভূমিকম্পের সঠিক পূর্বাভাস কেউ দিতে পারে না, কেবল অনুমান করা যেতে পারে। খবর সূত্র: হিন্দুস্তান টাইমস। তারা ভূমিকম্পের পূর্বাভাসকে বিভ্রান্তি হিসেবে উল্লেখ করছেন। 

শনিবার (২৫ এপ্রিল) নেপালে ঘটে যাওয়া প্রলয়ঙ্কারী ভূমিকম্পের পর হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মতো মেসেজিং সার্ভিস ও সামাজিক যোগাযোগমাধ্যমে আরো ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া হয়েছে।

নেপালের ভূমিকম্পের পর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকটি মেসেজ বা পোস্ট ঘুরছে। আর এ পোস্টগুলোতে দাবি করা হয়েছে শিগগিরই আরো শক্তিশালী আরেকটি ভূমিকম্প হবে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ি জানা যায়, পূর্বাভাসে বলা হচ্ছে 'এবার উত্তর ভারতে হতে যাচ্ছে পরবর্তী শক্তিশালী ভূমিকম্প। সকাল ৮টা ৬ মিনিটে হতে যাওয়া এ ভূমিকম্পের মাত্রা হবে ৮.২।' এমনটাই কিছু পোস্টে দাবি করা হয়েছে, যার সূত্র হিসেবে নাসার কথা লেখা হয়েছে।

তবে এসব পোস্টকে নিতান্তই গুজব বা অপপ্রচার হিসেবে চিহ্নিত করা হয়েছে বিশেষজ্ঞদের কাছ থেকে। এ ছাড়া ভারত সরকারও এ পোস্টগুলোর তথ্যের সত্যতা অস্বীকার করেছে। কারণ হিসেবে জানা গেছে, কোনো ভূমিকম্পেরই সঠিক সময় পূর্বাভাস দেওয়া যায় না। আর এ ক্ষেত্রে অনুমান করা যায় মাত্র।

এ ধরনের পোস্টগুলো থেকে গুজব ছড়ালে তা আতঙ্ক তৈরি করবে। এতে ভূমিকম্প-পরবর্তী উদ্ধারকাজ ব্যাহত হতে পারে। তাই এসব বিষয়ে গণমাধ্যমকেও সতর্ক হয়ে প্রচার করতে পরামর্শ দেওয়া হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.