Sylhet Today 24 PRINT

নেপালে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার শঙ্কা

সিলেটটুডে ডেস্ক  |  ২৮ এপ্রিল, ২০১৫

নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা আশঙ্কা করছেন, ভয়াবহ ভূমিকম্পে দেশটিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে। ভূমিকম্প-পরবর্তী উদ্ধার অভিযানে সরকারের ধীরগতি এবং খাদ্য, পানি ও অন্যান্য সরবরাহসহ মানবিক সহায়তার স্বল্পতা নিয়ে শঙ্কা করেছেন অনেকে।

জানা গেছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অনেক প্রত্যন্ত গ্রামে এখনো উদ্ধারকারী দল পৌঁছাতে পারেনি।

নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, উদ্ধার ও সহায়তা প্রদানে সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। তবে এ মুহূর্তের পরিস্থিতি নেপালের জন্য খুবই কঠিন।

ভূমিকম্পে নেপালে আজ মঙ্গলবার পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৩৫২ জন। এ ছাড়া আহত হয়েছেন আরো আট হাজার মানুষ। তবে ক্ষতিগ্রস্ত গ্রামগুলোতে উদ্ধার অভিযান শেষ না হওয়া পর্যন্ত মোট নিহতের সংখ্যা জানা যাবে না।

সুশীল কৈরালা বলেন, প্রত্যন্ত গ্রামগুলোতে উদ্ধার অভিযান শেষ হলে নিহতের সংখ্যা ১০ হাজারে দাঁড়াতে হবে।

ভূমিকম্পে ভারতে ৬১ জন নিহত হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, তিব্বতে ২৫ জন নিহত হয়েছে। আর এভারেস্ট পর্বতে মারা গেছে ১৮ জন।

চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষরা ঝুঁকির মধ্যে আছে। খোলা স্থানে তাঁবুতে থাকা মানুষের জন্য পয়োনিষ্কাশন ও নিরাপদ পানির সুবিধা নেই।

নেপালের গোর্খা অঞ্চলের শীর্ষ কর্মকর্তা উদাভ প্রসাদ তিমালসিনা বলেন, মানুষ পর্যাপ্ত খাবার ও আশ্রয় পাচ্ছে না। এ অঞ্চলের ৭০ শতাংশ বাড়িঘর ধ্বংস হয়েছে। ওই অঞ্চলটি ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের কেন্দ্রস্থলের বেশ কাছের।
 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.