Sylhet Today 24 PRINT

নেপালে ভূমিকম্পে বিপন্ন পঞ্চাশ হাজার অন্তঃসত্ত্বা নারী

সিলেটটুডে ডেস্ক |  ২৯ এপ্রিল, ২০১৫

শনিবার কাঠমান্ডুর বিধ্বংসী ভূমিকম্পে প্রায় পঞ্চাশ হাজার অন্তঃসত্ত্বা নারীর বিপন্ন হতে পারেন। এমনই আশঙ্কা প্রকাশ করে একটি রিপোর্ট পেশ করেছে জাতিসংঘ।
শনিবার ও রবিবারের কম্পনে এখনও পর্যন্ত নেপালে প্রায় সাড়ে পাঁচ হাজার মানুষের মৃত্যু হয়েছে। নেপাল সরকারের তরফে আশঙ্কা করা হচ্ছে মৃত্যুর সংখ্যা দশ হাজারও ছাড়াতে পারে।

এই অবস্থায় ইউনাইটেড নেশানস ফান্ড ফর পপুলেশন অ্যাক্টিভিটিসের তরফে জানানো হয়েছে, বিধ্বসী ভূমিকম্পের প্রভাব পড়েছে ৫০,০০০ অন্তঃসত্ত্বা মহিলার ওপর। এছাড়াও নাবালিকারাও এই ভূমিকম্পের প্রভাবে মারাত্মক বিধ্বস্ত।
 
ইউএনএফপিএ-র তরফে দাবি করা হয়েছে, এখনই নেপাল সরকারের তরফে তত্পরতার সঙ্গে অন্তঃসত্ত্বা নারীদের শারীরিক সুরক্ষার জন্যে সবধরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত্। শিশুর জন্মের পূর্বে সবধরণের পরিস্কার-পরিচ্ছন্নতামূলক ব্যবস্থা গ্রহণ করা, প্রসবের ব্যবস্থা করা,  এছাড়া যদি কোনও মহিলার কোনও জটিলতা থাকে, তাহলে তার জন্যেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত্ নেপাল সরকারের।
 
ইউএনএফপিএ-র রিপোর্টে আরও বলা হয়েছে, কোনও দেশে প্রাকৃতিক দুর্যোগ হলে, সেখানকার নারী, নাবালিকা এবং বৃদ্ধারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়। এমন অনিশ্চিত পরিস্থিতে মহিলারই সবচেয়ে বেশি হিংসার শিকার হয়ে থাকেন। এই পরিস্থিতিতে, তাঁদের সম্পূর্ণ সুরক্ষা দেওয়া রাষ্ট্রেরই দায়িত্ব। এরমধ্যে বহু নারী, অরক্ষিত পরিবেশে বাচ্চার জন্ম দিয়েছে। এরজন্যে জুরুরিকালীন তত্পরতায়, ইউএনএফপিএ নেপাল সরকারের সঙ্গে সম্বনয় অন্তঃসত্ত্বা মহিলাদের চিকিত্সার জন্যে লোক নিয়োগ করেছে। তাঁদের মূল কাজই হচ্ছে নতুন মা ও তাঁদের শিশুদের সম্পূর্ণ সুরক্ষার ব্যবস্থা করা।
 
জাতিসংঘের একটি রিপোর্টে  বলা হয়েছে নেপালের ভূমিকম্পে প্রায় আট লক্ষ মানুষ আজ বিপন্ন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.