Sylhet Today 24 PRINT

অবৈধভাবে অবস্থানকারীদের ৯০ দিনের মধ্যে সৌদি ছাড়ার নির্দেশ

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২০ মার্চ, ২০১৭

অবৈধভাবে অবস্থানকারীদের দেশ ত্যাগে ৯০ দিনের সময়সীমা বেধে দিয়েছে সৌদি প্রশাসন। এ সময়ের মধ্যে দেশত্যাগকারীদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক বা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না।

এ সংক্রান্ত একটি সরকারি প্রজ্ঞাপন জারি করেছেন দেশটির উপপ্রধানমন্ত্রী প্রিন্স মুহাম্মদ বিন নায়িফ। তিনি জানিয়েছেন, ভবিষ্যতে তারা কাজ নিয়ে আবারও সৌদি আরবে যেতে পারবেন।

‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে রোববার (১৯ মার্চ) প্রকাশিত এ প্রজ্ঞাপনে দেশটি তিন মাসের এই ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করে।

মুহাম্মদ বিন নায়িফ বলেন, অনুমতি (ইকামা) ছাড়া অবস্থান, অনুমতি ছাড়া কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে আগামী ২৯ মার্চ থেকে এই সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে।

সৌদি প্রিন্স অবৈধভাবে বসবাসকারীদের ৯০ দিনের সুযোগ গ্রহণের মাধ্যমে নিজ দেশে ফিরে যাবার আহ্বান জানান।

নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেয়া হয়। পরে ওই ব্যক্তি আর সৌদি আরবে কাজের জন্য আসতে পারেন না।

তবে তিন মাসের মধ্যে যারা নিজ দেশে ফিরে যাবেন, তাদের আঙুলের ছাপ দেয়া লাগবে না এবং পরে তারা সঠিক নিয়মে সৌদি আরবে এসে কাজ করতে পারবেন বলে জানান দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি।

বর্তমানে সৌদি আরবে ১৩ লাখ বাংলাদেশি কাজ করছেন। এদের মধ্যে ৬০ হাজার নারী কর্মী রয়েছেন।

সূত্রঃ সৌদি গেজেট

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.