Sylhet Today 24 PRINT

কবি শ্রীজাতের পাশে মমতা

সিলেটটুডে ডেস্ক |  ২৪ মার্চ, ২০১৭

পশ্চিমবঙ্গের কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের একটি কবিতাকে কেন্দ্র করে ভারতের শিলিগুড়িতে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে মামলা দায়ের পর কবি শ্রীজাতের পক্ষে দাঁড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ঘটনার জন্যে সরাসরি বিজেপিকেই দায়ী করেন তিনি। একইসঙ্গে আশ্বাস দিলেন, ওঁর (শ্রীজাতের) কিছুই হবে না। আমি পাশে আছি।

বৃহস্পতিবার এবিপি আনন্দকে দেওয়া সাক্ষাৎকারে কবি শ্রীজাতের পক্ষ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, শ্রীজাতকে খুব বাজে হুমকি দেওয়া হচ্ছে। একটা রাজনৈতিক দল এটা করছে, যারা গোটা দেশে গৈরিকীকরণ শুরু করে দিয়েছে। কেন্দ্রে ক্ষমতায় রয়েছে বলে ওরা মনে করছে যেন গোটা পৃথিবীর দখল নিয়ে ফেলেছে!

মমতা বলেন, আমি বলব, ভয় পাবেন না। ভয় পাওয়ার কোনও কারণ নেই। আমি নিজে এটা দেখব। শ্রীজাতর কিছুই হবে না।

তিনি আরও বলে, যেখানে সেখানে দাঙ্গা ছড়ানোর চেষ্টা হলে পুলিশ ব্যবস্থা নেবে। কিন্তু এক জন একটা কবিতা লিখেছেন বলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, এটা কখনও হবে না। আমি শ্রীজাত নিয়ে পুলিশকে অবিলম্বে রিপোর্ট দিতে বলেছি।

উল্লেখ্য, গত ১৯ মার্চ সন্ধ্যায় ফেসবুকে ‘অভিশাপ’ নামে একটি কবিতা পোস্ট করেন শ্রীজাত। কবি শ্রীজাতের বিরুদ্ধে হিন্দু ধর্মাবেগে আঘাত করার অভিযোগ তুলে শিলিগুড়ির সাইবার ক্রাইম পুলিশ স্টেশনে সোমবার রাতে অভিযোগ দায়ের করেন অর্ণব নামের ‘হিন্দু সংহতি’ নামে একটি অরাজনৈতিক সংগঠনের সদস্য।

যে কবিতা নিয়ে বিতর্ক, সেটি মূলত উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের ফল এবং তার পর যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রীর তখতে বসা প্রসঙ্গে লেখা। অর্ণব শ্রীজাতকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

কবিতাটির শেষ দুটি লাইন নিয়েই তার মূল আপত্তি। সেখানে শ্রীজাত লিখেছেন, ‘আমাকে ধর্ষণ করবে যদ্দিন কবর থেকে তুলে/ কন্ডোম পরানো থাকবে তোমার ওই ধর্মের ত্রিশূলে’।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.