Sylhet Today 24 PRINT

মালালাকে সম্মানসূচক নাগরিকত্ব দিলো কানাডা

সিলেটটুডে ডেস্ক |  ১৪ এপ্রিল, ২০১৭

শান্তিতে নোবেলজয়ী ১৯ বছর বয়সী মালালা ইউসুফজাইকে সস্মানসূচক নাগরিকত্ব দিয়েছে কানাডা। এই সম্মান নিতে বুধবার মালালা মঞ্চে পা রাখতেই পার্লামেন্টের সদস্যরা উঠে দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান।

মালালা তার বক্তৃতায় বলেন, 'কানাডার নাগরিকত্ব পেয়ে আমি সত্যিই গর্বিত। পাকিস্তানের নাগরিক হিসেবে আমি সব সময়ই নিজেকে ধন্য মনে করি। পাশাপাশি, আপনাদের দেশেরও নাগরিকত্ব পেয়ে আমি সম্মানিত।' খবর এএফপির

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ধন্যবাদ জানাতে গিয়ে তার উল্কি নিয়ে হালকা রসিকতাও করেন মালালা। তিনি বলেন, 'কানাডার ইতিহাসে উনি দ্বিতীয় কনিষ্ঠ প্রধানমন্ত্রী। উনি ইয়োগা করেন। আবার উনার হাতে উল্কিও আছে। সবাই তাই উনার সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে থাকেন।'

মালালার রসিকতায় হাসির হুল্লোড় ওঠে দর্শকদের আসন থেকে। গুরুগম্ভীর পরিবেশ মুহূর্তে হাল্কা হয়ে যায়। এ দিন মালালার হাতে একটি প্রশংসাপত্র ও কানাডার পতাকা তুলে দেন প্রধানমন্ত্রী।

তবে শুধুমাত্র রসিকতাই নয়, তরুণ রাষ্ট্রনেতার প্রশংসাও করেন মালালা। তার মতে, নারীশিক্ষা, শরণার্থী সমস্যা বা মেয়েদের শিক্ষার মতো বিষয়গুলোতে কানাডা যেভাবে গুরুত্ব দিয়েছে তা উল্লেখযোগ্য।

মালালা এও বলেন, 'মেয়েদের লেখাপড়া নিয়ে কানাডা যে পরিমাণ সচেতন তার জন্য অবশ্যই সাধুবাদ প্রাপ্য দেশের প্রধানমন্ত্রীর।'

সারাবিশ্বের শিশুদের প্রতি নোবেলজয়ীর বার্তা, তারাও চেষ্টা করলে একদিন ট্রুডোর মতো নেতা হতে পারবে।'

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.