Sylhet Today 24 PRINT

কিভাবে ধ্বংস করা হবে মার্কিন নগর তার ভিডিও দেখালো উত্তর কোরিয়া

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২০ এপ্রিল, ২০১৭

নতুন একটি ভিডিও প্রকাশ করেছে উত্তর কোরিয়া। সেই ভিডিওচিত্রে দেখানো হয়েছে, কিভাবে ক্ষেপণাস্ত্রের আঘাতে যুক্তরাষ্ট্রের নগর ধ্বংস করা হবে।

উত্তর কোরিয়ার সরকারি টেলিভিশন চ্যানেলে ওই ভিডিও প্রচার করা হয়েছে।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট কিম ইল জংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গত সপ্তাহে দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ে বিশাল কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল। সেখানেই এই ভিডিও দেখানো হয়। এসময় দেশটির সেনাবাহিনীর কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ভিডিওতে দেখানো হয়, আকাশে উড়ে যাচ্ছে একটি বিরাট ক্ষেপণাস্ত্র। তারপর ক্ষেপণাস্ত্র থেকে আগুনের গোলা আছড়ে পড়ছে যুক্তরাষ্ট্রের একটি নগরে। ধ্বংস করে দিচ্ছে পুরো নগর।

ভিডিওর শেষ অংশে দেখা যায়, ক্ষেপণাস্ত্রের আগুনে যুক্তরাষ্ট্রের নগরীর সঙ্গে পুড়ছে দেশটির পতাকাও। এ সময় উউতর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে উৎফুল্ল হয়ে হাসতে হাসতে জনতার উদ্দেশে হাত নাড়তে দেখা যায়।

সর্বশেষ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী হ্যান সং-রেয়ল জানিয়েছিলেন, প্রতি সপ্তাহ, মাস ও বছরান্তে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া। এর কয়েক দিন আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে গিয়ে ব্যর্থ হয় উত্তর কোরিয়া।

গত ৮ এপ্রিল পশ্চিম প্রশান্ত মহাসাগরে কোরীয় উপদ্বীপের দিকে পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন। উত্তর কোরিয়ায় উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিতেই ওই যুদ্ধজাহাজ সেখানে যাচ্ছে বলে জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

একদিন আগেই উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। তবে ওই ক্ষেপণাস্ত্র আকাশেই বিস্ফোরিত হয় বলে দাবি করে যুক্তরাষ্ট্র।

এর আগে জাপান সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকের ঠিক আগমুহূর্তে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এ ছাড়া গত মাসে জাপান সাগরের দিকে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে তিনটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়ে।

চলতি বছরের জানুয়ারিতে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন জানিয়েছিলেন, খুব তাড়াতাড়ি পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছেন তাঁরা।

গত বছর বেশ কয়েকবার পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটায় উত্তর কোরিয়া। দেশটির একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও আক্রমণাত্মক বিবৃতি ওই অঞ্চলে সংকটময় পরিস্থিতি তৈরি করছে বলে মনে করেন কিছু বিশ্লেষক।

পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে ২০০৬ সাল থেকেই উত্তর কোরিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.