Sylhet Today 24 PRINT

ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২৬ এপ্রিল, ২০১৭

উত্তর কোরিয়ার সঙ্গে টানা উত্তেজনার মধ্যেই আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিমান বাহিনীর ঘাঁটি থেকে মঙ্গলবার স্থানীয় সময় রাত ১২টা ৩ মিনিটে ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।

ব্রিটেনের সংবাদ মাধ্যম দি টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিরস্ত্র আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র মিনিটম্যান-৩ এর পরীক্ষা চালিয়েছে ওয়াশিংটন। প্রশান্ত মহাসাগরের একটি নির্দিষ্ট টার্গেটে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

টাইমস বলছে, লস অ্যাঞ্জেলসের ১৩০ মাইল উত্তর-পশ্চিমের ভ্যান্ডেনবার্গ বিমান ঘাঁটি থেকে স্থানীয় সময় মঙ্গলবার রাতে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

মার্কিন বিমান বাহিনী এক বিবৃতিতে বলছে, অস্ত্র ব্যবস্থার কার্যকারিতা, প্রস্তুতি এবং উপযোগিতা যাচাইয়ের অংশ হিসেবে ওই পরীক্ষা চালানো হয়েছে। ৩০ স্পেস উইংয়ের কমান্ডার কর্নেল জন মস এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, মার্কিন পারমাণবিক শক্তির অবস্থা যাচাই ও জাতীয় পারমাণবিক সক্ষমতা প্রদর্শন করতে মিনিটম্যান-৩ এর পরীক্ষা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ৪ হাজার মাইল দূরের মার্শাল দ্বীপপুঞ্জের কেওয়াজালেইন এলাকার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম মিনিটম্যান। মস বলেছেন, অপর একটি মিনিটম্যান-৩ এর সফল পরীক্ষা চালানোর জন্য বিমান বাহিনীর গ্লোবাল স্ট্রাইক কমান্ডের সঙ্গে আবারও কাজ করতে প্রস্তুত দল-ভি।

মিনিটম্যান-৩ এর পরীক্ষা চালানোর পর তিনি বলেন, আমরা ৫৭৬তম ফ্লাইট টেস্ট স্কোয়াড্রনের পুরুষ ও নারীদের সঙ্গে এ কাজে যৌথভাবে অংশ নেয়ার দীর্ঘ ইতিহাসের জন্য গর্বিত।

সূত্র: দি টাইমস।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.