Sylhet Today 24 PRINT

সৌদিতেও ‘পর্দাহীন’ ট্রাম্পের স্ত্রী-কন্যা

সিলেটটুডে ডেস্ক |  ২২ মে, ২০১৭

পুরোটাই কালো, প্রথা মেনে কালোয় সেজেছেন ট্রাম্প-পত্নী। প্রায় কবজি পর্যন্ত ঢাকা আর পায়ের দিকটা ঢলঢলে আধুনিক প্লাজো। গলায় মোটা শেকলের মতো সোনার হার। আর কোমরে খাঁটি সোনার চওড়া বেল্ট। এই পোশাকেই সৌদি আরবে এসেছেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। যা গণমাধ্যমের সুবাদে এরই মধ্যে জেনেছেন সকলেই। আর ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প সেজেছিলেন ফুলহাতা সাদা-কালো পোশাকে। স্বামী জারেড কুশনারকে সঙ্গে নিয়ে চোখে সানগ্লাস পড়ে হাঁটতে দেখা গেছে ইভাঙ্কাকে।

মার্কিন প্রেসিডেন্টের সফর উপলক্ষ্যে লাল কার্পেটে মোড়ানো হয়েছিল রিয়াদ বিমানবন্দর। কিন্তু মেলানিয়া মাটিতে পা রাখতেই প্রশ্নের ঝড় বয়ে গেল সামাজিক মাধ্যমে। একি কাণ্ড ট্রাম্প-পত্নীর মাথায় স্কার্ফ কোথায়? তার সোনালি চুল যে দিব্যি উড়ছে হাওয়ায়। একই অবস্থা মেয়ে ইভাঙ্কারও।

এমন প্রথা-ভাঙার রেওয়াজ কিন্তু সৌদির মাটিতে এই প্রথম নয়। স্কার্ফ না পরে সম্প্রতি সৌদি সফরে এসেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। মার্কিন পররাষ্ট্রসচিব থাকাকালীন হিলারি ক্লিনটনও রিয়াদে এসেছিলেন স্কার্ফ ছাড়াই। কিছুটা ব্যতিক্রম প্রাক্তন মার্কিন ফার্স্ট লেডি লরা বুশ। জর্জ ডব্লিউ বুশের সঙ্গে সৌদিতে একবার তার মাথায় স্কার্ফ দেখা গিয়েছিল।

তাহলে মেলেনিয়াকে নিয়ে সামাজিক মাধ্যমে এতো হট্টগোল কেন? এই প্রশ্নের জবাব পেতে ফিরে তাকাতে হবে ২০১৫ সালে ট্রাম্পের করা এক টুইটের দিকে।

সৌদি রাজা আবদুল্লার মৃত্যুর পর সস্ত্রীক রিয়াদে এসেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই সময়ে স্কার্ফে মাথা ঢাকেননি মিশেল ওবামা। তা নিয়ে টুইটে ওবামা-দম্পতিকে বিদ্ধ করেছিলেন স্বয়ং আজকের প্রেসিডেন্টই। ট্রাম্প টাওয়ার থেকেই ২০১৫ সালের জানুয়ারিতে তিনি টুইট করেন, “স্কার্ফ ছাড়া সৌদি আরবে গিয়ে সে দেশের মানুষকেই অপমান করেছেন ফার্স্ট লেডি ওবামা। এমন ‘প্রথা-ভাঙার’ জেরে শত্রু বাড়তে পারে বলে আমি মনে করি।”

যদিও ট্রাম্প রিয়াদে নেমে সদর্পেই ‘বেপর্দা’ মেলানিয়াকে নিয়ে সৌদি বাদশাহর সঙ্গে হাত মেলালেন।

এদিকে বোরখা না পরে টুইটারে ছবি পোস্টের ‘অপরাধে’সম্প্রতি এক সৌদি নারীকে জেলে পাঠিয়েছে প্রশাসন।

নারীরা রাস্তায় আপাদমস্তক ঢেকে বেরোবেন, এমনটাই রেওয়াজ সৌদি আরবে। কিন্তু অতিথিদের জন্য এমন কোনও পোশাকবিধি নেই বলেই দাবি প্রশাসনের। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, ‘ফার্স্ট লেডির পোশাক নিয়েও কোন নিষেধ নেই।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.