Sylhet Today 24 PRINT

লন্ডন হামলায় নিহতদের জন্য নীরবতা পালনে সৌদির আপত্তি

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ০৯ জুন, ২০১৭

ছবি: সংগৃহিত

সন্ত্রাসবাদ এখন গোটা বিশ্বের কাছেই মাথাব্যথার কারণ। চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেই লন্ডন ব্রিজে হামলার ঘটনা স্তব্ধ করে তুলেছিল সবাইকে। তিন জঙ্গির ওই হামলার প্রাণ হারিয়েছিলেন আটজন নিরীহ মানুষ। আহত হয়েছিলেন আরও অনেকেই।

৩ জুন লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে ২ জন অস্ট্রেলীয় নাগরিক ছিলেন। পেশায় নার্স কার্স্টি বডেন নিজের জীবনের ঝুঁকি নিয়ে অন্যদের বাঁচাতে গিয়ে নিহত হন। তাই অস্ট্রেলিয়ার পক্ষ থেকে প্রস্তাব ছিল ম্যাচ শুরুর আগে নীরবতা পালনের। কিন্তু এ প্রস্তাবে সাড়া দিতে আপত্তি করেছে সৌদি আরব! যেখানে জঙ্গিবাদের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে সারা বিশ্বের মানুষ সেখানে সৌদি আরব সেই সুযোগটা হেলায় হারিয়ে কুড়িয়েছে ফুটবল বিশ্বের নিন্দা।

বৃহস্পতিবার (৮ জুন) অ্যাডিলেডে বিশ্বকাপের বাছাইপর্বে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও সৌদি আরব। ৩-২ ব্যবধানের জয়ে বিশ্বকাপ স্বপ্ন আরও উজ্জ্বল হয়েছে অস্ট্রেলিয়ার। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যম ম্যাচের ফলাফল ভুলে সৌদি আরবের এমন সিদ্ধান্ত নিয়েই ব্যস্ত। এমন সিদ্ধান্ত নেওয়ায় দেশটির সমালোচনায় মেতেছেন সবাই।

নীরবতা পালনের সময়ের এক অদ্ভুত এক দৃশ্য পরিলক্ষিত হয়। খেলা শুরুর আগে এক মিনিট নীরবতা পালনের কথা ঘোষণা করা হলে গোটা অস্ট্রেলিয়া দল সেন্টার সার্কেলের কাছে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে যায়। কিন্তু উপস্থিত খেলোয়াড় এবং দর্শকদের অবাক করে তাতে অংশগ্রহণ করতে অস্বীকার করেন সৌদি আরবের খেলোয়াড়রা। তাঁরা নাকি জানান, এটা তাঁদের সংস্কৃতি বিরুদ্ধ। তবে একজন খেলোয়াড়, সালমান-আল-ফারাজ অস্ট্রেলিয়ার দলের উল্টো দিকে দাঁড়িয়ে সম্মান জানানোর ভদ্রতা দেখিয়েছেন। কিন্তু বাকিরা নিজেদের মতো ওয়ার্ম আপ করতে থাকে। এমনকী রিজার্ভ বেঞ্চের ছবিটাও ছিল একইরকম। শুধু তাই নয়, স্টেডিয়ামে উপস্থিত সৌদি আরবের দর্শকরাও চুপ করে ছিলেন না।

কিন্তু সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার উত্তরে অনেকেই জানিয়েছেন, আরব সমাজে নীরবতা পালন করে সম্মান জানানোর রীতি নেই। তাই এভাবে সমালোচনা করা ভুল হচ্ছে। কিন্তু সে যুক্তি ধোপে টিকেনি। কারণ, সঙ্গে সঙ্গে মানুষ প্রমাণ দেখিয়ে দেয় প্রয়াত সৌদি বাদশাহ আবদুল্লাহর মৃত্যুর পর বিভিন্ন খেলায় সৌদি আরবের নীরবতা পালনের ঘটনা। এমনকি গত ডিসেম্বরে বার্সেলোনার সঙ্গে এক সৌদি ক্লাব প্রীতি ম্যাচ খেলতে নেমেও নীরবতা পালন করেছিল।

সূত্র : দ্য গার্ডিয়ান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.