Sylhet Today 24 PRINT

মার্কিন রণতরীতে পণ্যবাহী জাহাজের ধাক্কা, নিখোঁজ ৭ নাবিক

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১৭ জুন, ২০১৭

জাপানের উপকূলে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি রণতরীর সঙ্গে ফিলিপাইনের পতকাবাহী একটি পণ্যবাহী জাহাজের সংঘর্ষে সাত মার্কিন নাবিক নিখোঁজ ও অন্তত তিনজন আহত হয়েছে।

স্থানীয় সময় শনিবার (১৭ জুন) ভোররাত ২টা ৩০ মিনিটে টোকিও উপসাগরের দক্ষিণে এবং বন্দরনগরী ইয়োকোসুকা থেকে ১০৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এ ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন নৌবাহিনী।

“ইউএসএস ফিটজেরাল্ডের স্টারবোর্ড সাইডে পানির উপরে ও নিচে উভয় দিকে ক্ষতিগ্রস্ত হয়েছে,” বিবৃতিতে বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপানের কোস্টগার্ড জানিয়েছে, ক্ষতিগ্রস্ত মার্কিন ড্রেস্টয়ার ফিটরেজাল্ডে পানি ঢুকে গেলেও এটি ডুবে যাওয়ার ঝুঁকিতে নেই। অপরদিকে ঘটনার পর পণ্যবাহী বাণিজ্য জাহাজ এসিএক্স ক্রিস্টাল নিজ শক্তিতে এগিয়ে যেতে সক্ষম হয়।

বিবিসি জানিয়েছে, উপর থেকে নেওয়া ছবিতে ডেস্টয়ারটি স্টারবোর্ড পাশে ব্যাপক ক্ষয়ক্ষতি দৃশ্যমান হয়েছে।

আহত তিন নৌসেনার মধ্যে মার্কিন ড্রেস্টয়ারটির কমান্ডিং অফিসার ব্রেইস বেনসনও রয়েছেন। তাদের হেলিকপ্টার যোগে ইয়োকোসুকায় ‍যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেনসনের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী।
রণতরীটির ক্ষয়ক্ষতির সার্বিক চিত্র ও আহত নাবিকদের সার্বিক অবস্থা পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে তারা। ফিটরেজাল্ড নিজ শক্তিতে চলতে পারলেও এর ক্ষমতা ‘সীমাবদ্ধ’ হয়ে পড়েছে বলেও জানানো হয়েছে।

ইয়োকোসুকায় মোতায়েন যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের এক মুখপাত্র জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত ফিটজেরাল্ড তিন নট গতিতে ইয়োকোসুকার নৌঁঘাটিতে ফিরে আসছে।

জাপান কোস্টগার্ড নিখোঁজ নাবিকদের খোঁজে সাগরে তল্লাশি চালাচ্ছে বলে জানা গেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.