Sylhet Today 24 PRINT

অনন্ত বিজয় হত্যাকান্ডের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট |  ১৫ মে, ২০১৫

লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেছেন- হেফাজত ও অন্যান্য মৌলবাদী সংগঠনের তালিকা অনুযায়ী একের পর এক ব্লগার ও মুক্তচিন্তার লেখকদের হত্যা করা হচ্ছে। ২০০৪ সালে প্রথাবিরোধী লেখক অধ্যাপক হুমায়ুন আজাদকে হত্যার মাধ্যমে যে জঙ্গী মৌলবাদী নৃশংসতার সূচনা হয়েছে, যেভাবে ঘোষণা দিয়ে মুক্তচিন্তার বুদ্ধিজীবী ও ব্লগারদের হত্যা করা হচ্ছে,  অনন্ত বিজয় দাশের নৃশংস হত্যাকাণ্ড এরই ধারাবাহিকতায় সংঘটিত হয়েছে। 

বক্তারা বলেন সম্প্রতি আলকায়দা উপমহাদেশ শাখা ব্লগারদের যে তালিকা প্রকাশ করেছে একই তালিকা প্রকাশ করেছিল হেফাজতে ইসলাম আর এই তলিকা অনুযায়ী একের পর এক ব্লগারদের হত্যা করা হচ্ছে। বক্তারা বলেন ‘মুক্তচিন্তায় বিশ্বাসী যুক্তিবাদী তরুণ লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশের নৃশংস হত্যাকান্ড আমাদের ভাবিয়ে তুলছে। গত দুই বছরে মৌলবাদী ঘাতকরা যেভাবে মুক্তচিন্তার লেখক ও ব্লগার রাজিব হায়দার, ডঃ অভিজিৎ রায় ও ওয়াশিকুর রহমান বাবুকে হত্যা করেছে একইভাবে তারা অত্যন্ত কাপুরুষের মতো নৃশংসভাবে হত্যা করেছে মুক্তচিন্তার জগতের বিশিষ্ট লেখক অনন্ত বিজয় দাশকে। হত্যাকাণ্ডের ছয় ঘন্টার ভেতর জঙ্গী মৌলবাদী সংগঠন ‘আনছারুল্লাহ বাংলাটিম’ ‘আনসার বাংলা-৮’ নামের এক আইডি থেকে হত্যাকাণ্ডের দায় স্বীকার করে এর জন্য উল্লাস প্রকাশ করেছে তাদের টুইটারে।

এসব হত্যাকাণ্ডের যথাযথ তদন্ত, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি হলে এ ধরনের হত্যাকাণ্ডের পুনরাবৃত্তি আমাদের দেখতে হত না। এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার এবং অতীতের ঘাতকদের গ্রেফতার ও বিচারে কেন গড়িমসি হচ্ছে এ বিষয়ে তদন্তের দাবী জানান সমাবেশ কারীরা। সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত খুনিদের গ্রেফতার করে তাদের সর্বোচ্চ শাস্তির দাবী জানানো হয় সমাবেশ থেকে। 

১৪ই মে (বৃহস্পতিবার) বিকেল ৪ ঘটিকায় লন্ডন্থ বাংলাদেশ মিশনের সামনে যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চ, ঘাতক-দালাল নির্মুল কমিটি ইউকে, প্রজন্ম-৭১, ও যুদ্ধাপরাধ বিচার মঞ্চ যুক্তরাজ্য শাখার আয়োজনে আয়োজিত সমাবেশে বাঙ্গালী ছাড়াও বিভিন্ন দেশের মানবতাবাদী বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। 

সমাবেশ বক্তব্য বক্তব্য রাখেন হিউম্যানিষ্ট এসোসিয়েশনের ব্যারিষ্টার জাফর চৌধুরী, ফিল নর্থগে বিএইচএ,  ইন্টারন্যাশনাল হিউমেনিষ্ট এন্ড এ্যাথিক ইউনিয়নের (এইচইএ) বব চার্চ হিল, ন্যাশনাল সেকুল্যার সোসাইটির ষ্টিফেন ইভান্স,  অজয়ন্তা দেব রায়, ড. আনিছুর রহমান আনিছ, আনসার আহমেদ উল্লাহ, সৈয়দ এনামুল ইসলাম, পিয়া মাইনিন, সৈয়দা নাজনিন সুলতানা শিখা, কামরুল হাসান তুষার, সাইফুল ইসলাম মিটু, ব্যারিষ্টার নিযুম মজুমদার, শান্তুনু আলী, তানভির ইলিয়াছ, আহমেদ নূরুল টিপু প্রমুখ। ব্লগারদের নিরাপত্তা ও উগ্রবাদীদের রাজনীতি বন্ধ ও দেশ বিদেশে হেফাজতের কার্যক্রম বন্ধের দাবী জানিয়ে বব চার্চিলের নেতৃত্বে  লন্ডন্থ বাংলাদেশ মিশনের মাধ্যমে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রী বরাবরে একটি স্মারক লিপি প্রদান করা হয়। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.