Sylhet Today 24 PRINT

স্ক্যান্ডিনেভিয়ান মিডসামার উৎসব

মোনাজ হক, সুইডেন থেকে |  ২৫ জুন, ২০১৭

সুইডেন সহ উত্তর গোলার্ধের দেশগুলি যেমন নরওয়ে ফিনল্যান্ড আইসল্যান্ড ও উত্তর ক্যানাডাতে মিডসামার উৎসব বা সেন্ট জন দিবস হিসাবেও পরিচিত এই গ্রীষ্মকালীন উৎসব অত্যন্ত জনপ্রিয়।

দীর্ঘ শীতকালীন ঠাণ্ডা আবহাওয়ার কারণে জনজীবনে নেমে আশা স্থবিরতা থেকে মুক্তি পাওয়ার জন্যই মূলত এই মিডসামার উৎসব। সোলাস্টিক নিয়ম অনুযায়ী জুন মাসে পৃথিবী তার নিজের কক্ষপথে ঘোরার সময় উত্তর দিকে হেলেপড়ে ও সূর্যের খুব কাছাকাছি দূরত্বে চলে আসে তাই প্রায় ২৪ ঘণ্টাই এই উত্তর গোলার্ধে সূর্যের আলো থাকে; এই জন্যেই এই গোলার্ধের দেশগুলিকে "নিশিথ সূর্যের দেশ" হিসেবে বলা হয়।

এই মিডসামার ডে "সেন্ট জন দিবস" হিসাবেও পরিচিত। ঐতিহ্যগতভাবে, ২৪ জুন, সেন্ট জন ব্যাপটিস্টের জন্মদিন, কথিত আছে সেন্ট জন যিশুর ৬ মাস আগে জন্মগ্রহণ করে তাই ২৪ জুনের এই উৎসবের সাথে প্রাক-খ্রিস্টীয় উৎসবের মিল থাকলেও আধুনিক স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলিতে এখন গ্রীষ্মকালীন এই মিডসামার উৎসব প্রাণের উৎসবে পরিণত হয়েছে, তিন দিন ধরে চলে নাচ গানের এই আনন্দ উৎসব। সুন্দর গ্রীষ্মকালীন পোশাকে সুসজ্জিত নারী পুরুষ একে অপরের সাথে পরিচিত হয়।

সুইডেনে বিশেষ করে অবিবাহিত যুবতীরা বিশ্বাস করে যদি এই উৎসবের প্রথম রাত্রে (যদিও অন্ধকার রাত হয় না তবুও) ঘুমানোর সময় ৭ টি বিভিন্ন ধরণের ফুল বালিশের নিচে রেখে ঘুমায় তাহলে স্বপ্নে যে রাজপুত্রকে দেখবে সেই তার জীবন সঙ্গী হবে ও তার সাথেই সারা দিনরাত নাচে গানে কাটিয়ে দিতে হবে।

সুইডেনে মিডসামার ডে এতই জনপ্রিয় যে ১৯৫২ সালে সুইডিশ পার্লামেন্ট সিদ্ধান্ত নেয়, মিডসামার সবসময় একটি সপ্তাহান্তে পালিত হবে। ফলস্বরূপ, মিডসামারের অনুষ্ঠান এখন ২০ থেকে২৬ জুনের মধ্যে সপ্তাহ শেষের ২ দিন অর্থাৎ বৃহস্পতি ও শুক্র তার সাথে সাপ্তাহিক ছুটি শনি রবি এই ৪ দিনের আনন্দোৎসবে পরিণত হয়েছে।

সুইডেনের উত্তর অঞ্চলের রাজধানী শহর কিরুনা এই মিডসামারকে কেন্দ্র করে বিশাল পর্যটন শহরে পরিণত হয়েছে; এখানে প্রায় ৭ দিন সূর্যাস্ত যায় না, তাই দেশ বিদেশের হাজার হাজার পর্যটক এই শহরে আসে ও বিভিন্ন আনন্দ অনুষ্ঠানে অংশ গ্রহণ করে। যদিও এসময় হোটেল রুমগুলোর ভাড়া অত্যন্ত চড়া, তবুও তিলধারণের জায়গা পাওয়া যায়না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.