Sylhet Today 24 PRINT

কাতারের পাশে থাকবে ইরান

সিলেটটুডে ডেস্ক |  ২৬ জুন, ২০১৭

জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগে একের পর এক দেশ যখন কাতারকে দূরে ঠেলে দিচ্ছে তখন দেশটির পাশে এসে দাঁড়িয়েছে ইরান। কাতারের ওপর সৌদি জোট আরোপিত অবরোধকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে সর্বশক্তি দিয়ে দোহার পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

প্রেসিডেন্টের দফতরের রাজনৈতিক শাখার পরিচালক হামিদ আবু তালিব তার টুইটার বার্তায় এ কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, কাতারের আমির শেখ মোহাম্মাদ তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে টেলিফোন আলাপে এই অঙ্গীকার করেন রুহানি। প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতেও কাতারের পাশে থাকার অঙ্গীকার করা হয়।

৫ জুন জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। প্রথমে সৌদি আরব ও বাহরাইন সম্পর্ক ছিন্ন করে এবং পরে তাদের ধারাবাহিকতায় মিসর,সংযুক্ত আরব আমিরাত,লিবিয়া এবং ইয়েমেনসহ আরও কয়েকটি দেশ কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়। ইয়েমেনে কথিত সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের আরব জোট থেকেও বাদ দেওয়া হয় কাতারকে। এই প্রেক্ষাপটে দেওয়া বিবৃতিতে রুহানি বলেন, ‘টেলিফোন আলাপে কাতারের জন্য ইরানের জল-স্থল এবং আকাশপথ সবসময় খোলা রাখার প্রতিশ্রুতি দিয়েছেনর প্রেসিডেন্ট রুহানি।

টেলিফোন আলাপে কাতারকে বিশ্বস্ত বন্ধু বলে উল্লেখ করেন রুহানি। সে দেশের আমীর শেখ মোহাম্মাদ তামিম-এর সঙ্গে ফোনালাপে পারস্পরিক সম্পর্ক অটুট রাখার প্রতিশ্রুতি দিয়ে সৌদি জোটের অবরোধ প্রত্যাখ্যান করেন রুহানি। রুহানি বলেন, ‘আমরা মনে করি, যদি সত্যিই এই অঞ্চলের দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব থাকে, তা নিরসনের পথ চাপ প্রয়োগ কিংবা অবরোধ আরোপ নয়।’

অবরোধ প্রত্যাহারে শুক্রবার কাতারের কাছে ১৩ দফা শর্তবিশিষ্ট একটি তালিকা পাঠায় সৌদি আরব,মিসর,সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। শর্তগুলোতে আল জাজিরা বন্ধ, মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন, কথিত সন্ত্রাসী হসন্তান্তর, সৌদি জোটের প্রতি আনুগত্য এবং আইএস-আলকায়েদা আর হিজবুল্লাহর মতো সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে বলা হয়েছে কাতারকে। পাশাপাশি তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধ এবং ১০ দিনের মধ্যে ইরানের সঙ্গে সম্পর্ক হ্রাসও করতে বলা হয়।

ইরানি প্রেসিডেন্ট রুহানি এই প্রেক্ষাপটে আলোচনার মধ্য দিয়ে সংকট নিরসনের আহ্বান জানিয়েছেন।র ফোনালাপে দু নেতা একে অপরকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। মুসলিম বিশ্বের মধ্যে ঐক্য ধরে রাখার ওপরও গুরুত্বারোপ করেন তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.