Sylhet Today 24 PRINT

৬ মুসলিম-প্রধান দেশের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা আংশিক থাকছে

ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ২৭ জুন, ২০১৭

ছয় মুসলিম-প্রধান দেশের নাগরিক ও শরণার্থীদের যুক্তরাষ্ট্র ভ্রমণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নিষেধাজ্ঞা আংশিক কার্যকরের পক্ষে মত দিয়েছে সর্বোচ্চ আদালত। এতে করে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক না থাকলে ওই ছয়টি দেশের কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

সোমবার সর্বোচ্চ আদালতের আদেশে বলা হয়েছে ‘যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক নেই এমন বিদেশি নাগরিকদের’ ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

আদালত বলেছে, ট্রাম্পের নীতিমালা রাখা হবে নাকি সরিয়ে ফেলা হবে সে বিষয়ে আগামী অক্টোবর মাসে বিবেচনা করা হবে। তবে এই সময়ের মধ্যেও সব বিদেশি নাগরিক ওই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

নয় বিচারকের এই বেঞ্চের তিনজন ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকরের পক্ষে মত দিয়েছেন। এই আদালতের বিচারকদের মধ্যে পাঁচজনই ট্রাম্পের রিপাবলিকান পার্টি মনোনীত।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার এক সপ্তাহের মাথায় গত ২৭ জানুয়ারি ট্রাম্পের দেওয়া নির্বাহী আদেশে ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া ও সুদানের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর ৯০ দিনের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ দেশগুলোর ভিসা পাওয়া লোকজনও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারছিলেন না। অনেকে শেষ মুহূর্তে বিমানবন্দরে এসে আটক হন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণের কর্মসূচি ১২০ দিনের জন্য স্থগিত করা হয়। যুদ্ধকবলিত সিরিয়ার শরণার্থীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞার মেয়াদ অনির্দিষ্টকাল।

জানুয়ারিতে দেওয়া ট্রাম্পের নির্বাহী আদেশের ফলে সংশ্লিষ্ট দেশগুলোর প্রায় ৬০ হাজার মার্কিন ভিসা বাতিল হয়ে যায়। তবে ফেব্রুয়ারি মাসেই ওয়াশিংটন অঙ্গরাজ্যের ফেডারেল বিচারক জেমস রবার্ট প্রেসিডেন্ট ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত করেন। প্রতিক্রিয়ায় ট্রাম্প জেমস রবার্টের আদালতের ওই স্থগিতাদেশকে হাস্যকর বলে মন্তব্য করেন। তিনি নিষেধাজ্ঞা কার্যকর করবেন বলে জানান।

৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ আনুষ্ঠানিকভাবে স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করে। আপিলকারীদের মধ্যে ট্রাম্প ছাড়াও হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী জন কেলি এবং পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ছিলেন। আপিলে ট্রাম্প প্রশাসন জানায়, যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞা কার্যকর করতে জরুরি পদক্ষেপ নেওয়া দরকার। এর আগে একাধিক টুইটে ট্রাম্প বিচারক জেমস রবার্টের দেওয়া স্থগিতাদেশের সমালোচনা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.