Sylhet Today 24 PRINT

নেপালে আবারও মাঝারি মানের ভূমিকম্প

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১৬ মে, ২০১৫

ভূমিকম্পে বিপর্যস্ত নেপালে আবারও ভূমিকম্প হয়েছে। শনিবার (১৬ মে) বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩৪ মিনিটে দেশটিতে মাঝারি মানের একটি ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৭।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, বিকেলে অনুভূত ভূমিকম্পটির উ‍ৎপত্তিস্থল ছিল নেপালের রামেছাপ জেলার ২৪ কিলোমিটার উত্তরে এবং রাজধানী কাঠমাণ্ডুর ৭৬ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পটির প্রভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকা কেঁপে ওঠে। তবে, এখন পর্যন্ত কোথাও থেকেই ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

গত ২৫ এপ্রিল আট দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে একযোগে কেঁপে ওঠে নেপাল, ভারত ও বাংলাদেশ। এ ঘটনায় নেপালে প্রায় আট হাজার প্রাণহানি হয়। আহত হয় অন্তত ১৬ হাজার মানুষ। ওই ভূমিকম্পে নেপালে প্রায় তিন লাখ বাড়িঘর পুরোপুরি বিধ্বস্ত হয়ে যায়।

এই ক্ষয়ক্ষতি সামলে না উঠতেই গত ১২ মে দুপুরে আবারও কেঁপে ওঠে নেপাল। একইসঙ্গে কেঁপে ওঠে বাংলাদেশ ও ভারত। ওই ভূমিকম্পে নেপালে প্রাণ হারায় আরও প্রায় পৌনে একশ’ মানুষ।

শক্তিশালী এ ধরনের ভূমিকম্পের মধ্যে প্রায়ই কেঁপে কেঁপে উঠছে হিমালয়কন্যা। এই মাঝারি ও ছোটখাট ভূমিকম্পগুলোকে পরাঘাত (আফটার শক) বলছে ইউএসজিএসসহ ভূতাত্ত্বিক জরিপ সংস্থাগুলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.