Sylhet Today 24 PRINT

ট্রাম্পকে বাদ দিয়েই জলবায়ু চুক্তি বিশ্বনেতাদের

সিলেটটুডে ডেস্ক |  ০৯ জুলাই, ২০১৭

সম্মেলন চলাকালে হামবুর্গে বিক্ষোভ

শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই জলবায়ু চুক্তির সিদ্ধান্তে গেছেন বিশ্বনেতারা। ওই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র, সেই সিদ্ধান্তকেও সম্মেলনে স্বীকৃতি দেয়া হয়। যুক্তরাষ্ট্রের এই প্রত্যাহার আলোচনায় প্রথমে খানিকটা অচলাবস্থা তৈরি করলেও, শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বনেতারা।

তারা সিদ্ধান্ত নিয়েছেন, যুক্তরাষ্ট্রের থাকা না থাকায় প্যারিস চুক্তির ব্যাপারে অন্য দেশগুলোর প্রতিশ্রুতির কোন রকমফের হবে না। এবং ওই চুক্তিটির বিষয়ে পুনরায় আলোচনারও সুযোগ নেই।

বিবিসি জানিয়েছে, প্যারিস চুক্তিটির প্রতিশ্রুতির রক্ষার ব্যাপারে উনিশজন সরকারপ্রধান একমত হলেও, নিজের অবস্থান ভিন্ন রেখেই জার্মানিতে বিশ্বনেতাদের সম্মেলন থেকে যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্যারিসে জলবায়ু সম্মেলনে যেসব চুক্তি হয়েছে, সেটি রক্ষার ব্যাপারে পুনরায় প্রতিশ্রুতি দিয়েছেন জি-টুয়েন্টি সম্মেলনে অংশ নেয়া বিশ্বের শীর্ষ উনিশজন নেতা।

তবে পরে তুরস্ক জানিয়েছে যে, তারা এখন কিছুটা দোটানায় আছে কারণ, উন্নয়নশীল দেশগুলোকে যে ক্ষতিপূরণ দেয়ার কথা বলা হয়েছে, তা কতটা কার্যকর হবে, তা নিয়ে তাদের সন্দেহ আছে। এরপর প্রথা অনুযায়ী শেষদিনের সংবাদ সম্মেলনে অংশ না নিয়েই ওয়াশিংটন চলে যান ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের এই অবস্থানের ফলে অনেকেই এবারের সম্মেলনকে বর্ণনা করছেন যেন জি-নাইনটিন প্লাস ওয়ান হিসাবে। তবে এখনো ট্রাম্পের সিদ্ধান্তের বদল ঘটতে পারে বলে আশা করছেন কোন কোন বিশ্ব নেতা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.