Sylhet Today 24 PRINT

১৭৯ বছর বয়সী বৃদ্ধ !

তথ্য সূত্র : উইয়ার্ড এশিয়া নিউজ অবলম্বনে

নিউজ ডেস্ক |  ১১ জানুয়ারী, ২০১৫

কালের সাক্ষী মাহাস্থা মুরাসী। এক জীবনে কত কিছুই না দেখেছেন। কত ঘটনা, কত বিস্ময়ই যে অবলোকন করেছেন, তার ইয়াত্তা নেই। ১৮৫৭ সালের সিপাহী বিপ্লব, ১৯০৫ সালের দেশ বিভাগ, ১৯৪৭-এ ভারত বিভাগ দেখেছেন। দেখেছেন রাজীব গান্ধীকে। এখন দেখছেন নরেন্দ্র মোদিকেও। দেখবেনই না কেন। বয়স তো কম হলো না। সেই ১৮৩৫ সালে জন্মগ্রহণ করেছেন। এখনও বহাল তবিয়তেই আছেন। বয়স ১৭৯ বছর । কালে কালে কত বেলা কেটে গেল। কত কিছুই ঘটে গেল।

মাহাস্থা শিশু, কিশোর, যৌবন পেরিয়ে বুড়ো হয়েছেন সেই অনেক আগেই। তার পরিবারের সদস্যরা একে একে সবাই মারা গেছে। বন্ধুরা তো মারা গেছে শত বছর আগেই। কেবল একাই তিনি মৃত্যুর কাছে পরাজিত হননি। তাঁর এই বেঁচে থাকাটা সবার কাছেই বিস্ময়। মাহাস্থা ভারতের বেনারসে ১৯০৩ সাল থেকেই বাস করছেন। পেশাগত জীবনে ছিলেন একজন মুচি। ১৯৫৭ সাল পর্যন্ত তিনি সে কাজ করে গেছেন নির্বিঘ্নে।

এখন তিনি কাজ করতে পারেন না। চোখেও ঠিকমতো দেখেন না। তবু বেঁচে আছেন। তাঁর এই বেঁচে থাকাটা চিকিৎসকদের কাছে অবাক বিস্ময় হিসেবে দেখা দিয়েছে। মানুষ মরণশীল এটা আরোহী, অবরোহী যেভাবেই দেখানো হোক না কেন, এই সিদ্ধান্ত সত্য। কিন্তু মাহাস্থা মুরাসীর ১৭৯ বছর বেঁচে থাকাটা সেই সিদ্ধান্তকেই যেন প্রশ্নবিদ্ধ করে তুলছে।



টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.