Sylhet Today 24 PRINT

ট্রাম্পের আপত্তি সত্ত্বেও রাশিয়ার উপর নিষেধাজ্ঞার বিল পাস

সিলেটটুডে ডেস্ক  |  ২৬ জুলাই, ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আপত্তি থাকা সত্ত্বেও রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সম্পৃক্ততায় যারা জড়িত ছিলেন, তাদের ওপরও নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার প্রতিনিধি পরিষদে নিষেধাজ্ঞা বিলের ওপর ভোট গ্রহণ হয়। ৪১৯ জন সদস্যের ভোটে পাস হয় বিলটি। এবার এই বিলটি চূড়ান্ত সম্মতির জন্য যাবে প্রেসিডেন্টের দপ্তরে। রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার ওপরেও নিষেধাজ্ঞা দিতে ভোট দিয়েছেন প্রতিনিধি পরিষদের সদস্যরা।

প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার ফলে রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে আশা করছিলেন, তা হুমকির মুখে পড়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স এক বিবৃতিতে জানান, ‘প্রেসিডেন্ট যদিও উত্তর কোরিয়া, ইরান ও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা সমর্থন করেন; তারপরও হোয়াইট হাউস এই বিলটি পর্যালোচনা করছে।’

আগে বলা হচ্ছিল, প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা বিলে ভেটো দিতে পারেন; তবে তা করলে মস্কোর প্রতি তার দুর্বলতা প্রকাশ পাবে। আর ট্রাম্প কংগ্রেসের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে কাজ করছেন, এটিও পরিষ্কার হয়ে যাবে। আর যদি তিনি নিষেধাজ্ঞার পক্ষে থাকেন তাহলে রাশিয়ার সঙ্গে তার সম্পর্কের অবনতি হবে। এখন দেখার অপেক্ষা ট্রাম্প কি সিদ্ধান্ত নেন।

এরআগে গত ২২ জুলাই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিলটি মার্কিন সিনেটে পাস হয়। রাশিয়ার ক্ষেত্রে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ ছাড়াও ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়ার দখল নেওয়ার বিষয়টিও নিষেধাজ্ঞা আরোপের জন্য আনা হয়।

অভিযোগ রয়েছে, গত বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে পেছন থেকে কলকাঠি নেড়ে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জিতিয়ে দিয়েছে রাশিয়া। তবে শুরু থেকেই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে মস্কো। প্রেসিডেন্ট ট্রাম্পও বিষয়টি মানতে নারাজ। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি তদন্ত চলছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.