Sylhet Today 24 PRINT

বিদেশে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনতে জাতিসংঘের উদ্যোগ

নিউজ ডেস্ক |  ২০ মে, ২০১৫

অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে কয়েকটি দেশে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি বাংলা।

প্রতিবেদনে বলা হয়, ঢাকায় আইওএমের মুখপাত্র আসিফ মুনীর জানিয়েছেন, এ ব্যাপারে বাংলাদেশ সরকারের একটি অনুরোধে তাঁরা সম্মতি দিয়েছেন। এর জন্য জরুরি ভিত্তিতে ১০ লাখ মার্কিন ডলারের একটি তহবিল মঞ্জুর করা হয়েছে।

ধারণা করা হচ্ছে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতে দুই থেকে তিন হাজারের মতো বাংলাদেশি আটক রয়েছে ।

আইওএম জানিয়েছে, জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এবং স্থানীয় বাংলাদেশ দূতাবাসগুলোর সহযোগিতায় আটক বাংলাদেশি নাগরিকদের তালিকা তৈরির কাজ শুরু হয়ে গেছে। মুখপাত্র মুনীর জানিয়েছেন, প্রথমে মালয়েশিয়ায় আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে।

মালয়েশিয়ার লাংকাউয়ি দ্বীপে কয়েকটি নৌকায় পৌঁছানো অভিবাসীদের মধ্যে ৭০০ মতো বাংলাদেশি রয়েছে। এ ছাড়া অভিবাসী ভর্তি যে নৌকাটি গত সপ্তাহে ইন্দোনেশিয়ার জেলেরা উদ্ধার করেছে, তাতে ছয় থেকে সাত শ বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, আটক বাংলাদেশিদের সংখ্যা থাইল্যান্ডে অনেক বেশি। গত দু-তিন বছর ধরে মালয়েশিয়া যাওয়ার পথে থাইল্যান্ডে তাদের অনেকে আটক হয়েছে।

থাইল্যান্ডের বিভিন্ন কারাগারে এবং বন্দিশিবিরে বর্তমানে বিপুল সংখ্যক বাংলাদেশি আটক রয়েছে। দেশে ফিরিয়ে আনার আগে, আটককৃতদের নাগরিকত্ব শনাক্ত করবে বাংলাদেশ সরকার।

আইওএমের নীতি অনুযায়ী তারা শুধু দেশে ফিরতে ইচ্ছুকদের সহযোগিতা করতে পারে। কেউ ফিরতে না চাইলে, জাতিসংঘের এই সংস্থার কিছু করার থাকে না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.