Sylhet Today 24 PRINT

অস্ট্রেলিয়ায় ‘বিমান ভূপাতিত করার পরিকল্পনা’ নস্যাৎ

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ৩০ জুলাই, ২০১৭

সন্ত্রাসী হামলা চালিয়ে ‘বিমান ভূপাতিত করার একটি বড়সড় পরিকল্পনা নস্যাৎ’ করে দেওয়ার কথা জানিয়েছে অস্ট্রেলিয়ার সন্ত্রাসবিরোধী পুলিশ।

দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানিয়েছেন, ‘সন্ত্রাসীরা একটি বিমান ভূপাতিত করার ষড়যন্ত্র করছিল। এ ঘটনায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।’

সিডনির বেশ কিছু এলাকায় বড় ধরনের সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় এবং পরিকল্পনাটি নস্যাৎ করে দেওয়া হয় বলে জানান টার্নবুল। আকাশপথে যারা ভ্রমণ করছেন, তাঁদের শান্ত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সবার আস্থার সঙ্গে নিজ নিজ কাজ অব্যাহত রাখা উচিত।’

তবে সন্ত্রাসীরা কখন, কোথায়, কীভাবে বিমান ভূপাতিত করার পরিকল্পনা করেছিল—সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি দেশটির পক্ষ থেকে।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ কমিশনার অ্যান্ড্রো কেলভিন বলেন, যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে, তাদের সঙ্গে ইসলামী চরমপন্থার যোগ পাওয়া গেছে। সন্ত্রাসীরা ‘ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস’ বা আইইডি ব্যবহার করে বিমান বিস্ফোরিত করার পরিকল্পনা করছিল, এমন তথ্য ছিল।

অস্ট্রেলিয়ান গণমাধ্যম এবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সিডনির সারি হিলস, লাকেম্বা, ওয়াইলি পার্ক ও পাঞ্চবৌল এলাকায় ভারী অস্ত্রে সজ্জিত পুলিশ ও অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার সদস্যরা অভিযান চালায়।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে প্রথমে সিডনি বিমানবন্দরে অতিরিক্ত নিরাপত্তা কড়াকড়ি আরোপ করা হয়। পরে দেশজুড়ে তা বিস্তৃত করা হয়েছে।

এদিকে সিডনির একজন নারী দাবি করেছেন, পুলিশ যে চারজনকে গ্রেপ্তার করেছে, তাদের মধ্যে তাঁর স্বামী ও ছেলে রয়েছেন। তারা কোনো চরমপন্থার সঙ্গে যুক্ত নয় বলেও তিনি দাবি করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.