Sylhet Today 24 PRINT

৭৫৫ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

সিলেটটুডে ডেস্ক |  ৩১ জুলাই, ২০১৭

রাশিয়ার ওপর আরোপিত সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞার জবাবে রাশিয়া থেকে ৭৫৫ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে এই কূটনীতিকদের রাশিয়া ছেড়ে যেতে হবে। খবর বিবিসির।

আধুনিক কূটনীতির ইতিহাসে এতো বিরাট সংখ্যক মানুষকে একসঙ্গে বহিষ্কারের ঘটনা আর ঘটেনি। একসঙ্গে এতো সংখ্যক কূটনীতিককে প্রত্যাহারের পর রাশিয়াতে থাকবে মাত্র ৪৫৫জন মার্কিন স্টাফ; নানান নিষেধাজ্ঞার পরও একই সংখ্যক রুশ স্টাফই এখন রয়েছে যুক্তরাষ্ট্রে।

এই বহিষ্কারাদেশ দেয়ার পর ভ্লাদিমির পুতিন বলেছেন, আরো গুরুতর কোনো কিছু তিনি চাপিয়ে দিতে চাননি।

৭৫৫ জনকে একসঙ্গে বহিষ্কারাদেশ দেয়ায় মস্কোর দূতাবাসে থাকা কর্মীসহ একেতারিনবার্গ, ভ্লাডিভোস্টক ও সেন্ট পিটার্সবার্গ কনস্যুলেটরের কর্মীরা সমস্যায় পড়তে পারেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখলে নেয়ার শাস্তি হিসেবে মার্কিন কংগ্রেস রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা প্রস্তাব আনে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করলেই সেই প্রস্তাব আইনে পরিণত হবে।

মার্কিন কংগ্রেসে নিষেধাজ্ঞার পরপরই সমুচিত জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছিল রাশিয়া। এ নিয়ে আলোচনা যখন তুঙ্গে, ঠিক সে সময়ে পুতিন যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের ছাঁটাইয়ের নির্দেশ দিলেন।

কূটনীতিক প্রত্যাহারের এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, রাশিয়া তার আচরণ পাল্টাবে— এটা আমরা আশা করি। আর টানাপোড়েনে ভরা রুশ-মার্কিন সম্পর্ককে ইঙ্গিত করে তিনি জানান, এই সম্পর্ক সহসাই পরিবর্তনের কোনো আভাস তিনি দেখছেন না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.