Sylhet Today 24 PRINT

আমেরিকার নিষেধাজ্ঞার জবাবে সামরিক বাজেট বৃদ্ধি ইরানের

সিলেটটুডে ডেস্ক |  ১৩ আগস্ট, ২০১৭

জানুয়ারিতে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর আমেরিকা ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়। জুলাই মাসে নিষেধাজ্ঞাটি কার্যকর হয়। জবাবে ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্প্রসারণের পদক্ষেপ নিচ্ছে ইরান।

দেশের বাইরে সামরিক তৎপরতা বাড়ানোর জন্যও বাজেটে বরাদ্দ দেয়া হয়েছে।

আমেরিকার নিষেধাজ্ঞার জবাবে ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্প্রসারণ এবং দেশের বাইরে সামরিক তৎপরতা বাড়াতে ৫০ কোটি ডলারের একটি বিলে একচেটিয়া সমর্থন দিয়েছেন ইরানের সংসদ সদস্যরা। নতুন বিলটি পাশের সময় ‘আমেরিকা নিপাত যাক’ বলে স্লোগান দেয়া হয়।

ইরানের সংসদের স্পীকার আলি লারিজানি বলেছেন, মধ্যপ্রাচ্যে আমেরিকার ‘সন্ত্রাসী তৎপরতা এবং অ্যাডভেঞ্চার’র জবাব দিতে এ পদক্ষেপ।

ইরানের সংসদে অনুমোদন পাওয়া বিলটিতে উপসাগরীয় অঞ্চলে মার্কিন সামরিক এবং গোয়েন্দা তৎপরতার ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা রয়েছে।

ইরানের পারমাণবিক কর্মসূচির প্রধান মীমাংসাকারী আব্বাস আরাকচি বলেছেন, নতুন এ বিলের অর্থ এই নয় যে, ইরান পারমানবিক মীমাংসা চুক্তি থেকে বেরিয়ে আসছে।

পারমানবিক অস্ত্র কর্মসূচি বন্ধের শর্তে অর্থনৈতিক নিষেধাজ্ঞা ওঠানোর ব্যাপারে ২০১৫ সালে বিশ্বের ছ’টি দেশের সঙ্গে ইরান একটি মীমাংসা চুক্তি করে। তবে আমেরিকা প্রেসিডেন্ট ট্রাম্প এ চুক্তির ঘোর বিরোধী। ফলে কার্যত কোনও অগ্রগতি হয়নি এ বিষয়ে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.