Sylhet Today 24 PRINT

বার্সেলোনায় সন্ত্রাসী হামলা: আইএস এর দায় স্বীকার

সাহাদুল সুহেদ, স্পেন থেকে |  ১৮ আগস্ট, ২০১৭

স্পেনের বার্সেলোনায় ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে সন্ত্রাসী হামলার ঘটনার দায় স্বীকার করেছে মধ্য প্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এ সন্ত্রাসী হামলায় ১৩ জন নিহত হয়েছেন। কাতালান স্বরাষ্ট্রমন্ত্রী খোয়াকিং ফর্ণ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

এছাড়া স্থানীয় পুলিশ ‘মসোস’ এর প্রকাশিত তালিকা অনুযায়ী আহত হয়েছেন আরও অর্ধশতাধিক, যাদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। কাতালান পুলিশ বাহিনী এদ্রিস আকবর নামে একজন মরক্কো বংশোদ্ভূত স্প্যানিশ নাগরিককে গ্রেপ্তার করেছে। সন্দেহভাজন অপর একজনের মৃতদেহ অপর একটি গাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় স্পেনের প্রেসিডেন্ট মারিয়ানো রাখোই দেশটিতে আগামী ৩ দিন শোক দিবস হিসেবে পালন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টা ৫ মিনিটে সন্ত্রাসী সাদা রঙের একটি ভ্যান গাড়ি নিয়ে রাস্তার মূল অংশ থেকে উঠে লা রামলা চত্বরের লোকসমাগমের মধ্যদিয়ে চালাতে থাকে। এক পর্যায়ে গাড়িটি একটি পত্রিকা স্টলে আঘাত করে থেমে যায়। ঐ সন্ত্রাসী পরে গাড়ি থেকে নেমে পালিয়ে যায়।

এ সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত গ্রেপ্তার হওয়া এদ্রিস আকবর নামক ব্যক্তিকে বার্সেলোনার প্রায় ২৫ কিলোমিটার উত্তরের শহর সান্তা পেরপেতোয়া দে মগোদা থেকে গ্রেপ্তার করা হয়েছে। তার নামেই ঐ ভ্যান গাড়িটি ভাড়া করা হয়েছিল।

এছাড়াও সন্দেহভাজন একজন সন্ত্রাসীকে মৃত অবস্থায় অপর একটি গাড়ির ভেতর পাওয়া গেছে। ঐ ব্যক্তির গাড়িকে প্রায় ৩ কিলোমিটার দূর থেকে পুলিশ থামানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে গুলি চালায়। পুলিশের গুলিতে নাকি সে নিজেই আত্মহত্যা করেছে, তা পুলিশ স্পষ্ট করে জানায়নি। বার্সেলোনা থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তরের শহর ‘ভিক’ এ সন্ত্রাসী হামলা চালানোর জন্য আরও একটা ভ্যান গাড়ি আছে বলে পুলিশ ধারণা করছে। এমন আশঙ্কার কথা জানিয়েছেন খোদ ভিক শহরের মেয়র আনা এরাও। সূত্র স্প্যানিশ সংবাদ সংস্থা ইএফই।

এ ঘটনায় এখন পর্যন্ত বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ঐ ঘটনায় অনেক প্রত্যক্ষদর্শী বাংলাদেশি ছিলেন। প্রত্যক্ষদর্শীদের একজন আলী হাসান আজমল জানান, আমি পাশ দিয়ে বাই সাইকেল চালিয়ে যাচ্ছিলাম। হঠাত দেখলাম দ্রুত গতি নিয়ে একটি গাড়ি রামলার উপর উঠলো। মানুষের চিৎকারে পরিবেশ ভয়ংকর হয়ে উঠলো। আমি দ্রুত সাইকেল নিয়ে নিরাপদে চলে গেলাম। দূর থেকে মানুষের রক্তাক্ত দেহ পড়ে থাকতে দেখি।

স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগ করা হলে মিনিস্টার ও হেড অব চ্যান্সেরি এম হারুন আল রাশিদ জানান, বার্সেলোনায় উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন। তাই আমরা নিয়মিত যোগাযোগ রাখছি। এখন পর্যন্ত কোন বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। বাংলাদেশিদের নিরাপদে থাকার জন্যও তিনি অনুরোধ জানিয়েছেন।

সন্ত্রাসী হামলার পর পুরো স্পেনে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। হামলা ও তার আশেপাশের রাস্তা যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হামলাস্থলের আশেপাশে মসোস পুলিশের পক্ষ থেকে হামলা সংক্রান্ত কোন তথ্য কিংবা সন্দেহভাজন কিছু চোখে পড়লে ৯০০৪০০০১২ এই নাম্বারে ফোন করার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০০৪ সালে স্পেনের মাদ্রিদে পাতাল রেলের সন্ত্রাসী হামলায় ৮ জন নিহত হয়েছিল। এরপর সর্বশেষ গত বছরের ২৪ জুলাই রাতে ফ্রান্সের নিস শহরে জাতীয় দিবসের অনুষ্ঠান চলাকালে জনতার ওপর একটি লরি উঠিয়ে দিলে ৮৫ জন যাত্রী নিহত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.