Sylhet Today 24 PRINT

সাইকেলে চড়ে লন্ডন থেকে মদিনায় পৌঁছেছেন ব্রিটিশ নয় হ্জযাত্রী

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২১ আগস্ট, ২০১৭

ব্রিটেনের নয় হ্জযাত্রী ছয় সপ্তাহ ধরে বাইসাইকেল চালিয়ে সৌদি আরবের মদিনায় পৌঁছেছেন। লন্ডন থেকে যাত্রা শুরু করে ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, গ্রিস, মিশর হয়ে সৌদি পৌঁছতে তারা পাড়ি দিয়েছেন তিন হাজার কিলোমিটার পথ।

আল-আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ রাইডারদের এই বাইক চালানোর উদ্দেশ্য হচ্ছে ইসলামের শান্তি ও সহনশীলতার বাণী পৌঁছে দেওয়া। যেসব দেশ দিয়ে এসেছেন সেগুলোতে এই বার্তাই পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন তারা।

৯ জনের মধ্যে ৩ জন বাংলাদেশী বংশোদ্ভূত এবং ৪ জন পাকিস্তানী বংশোদ্ভূত ব্রিটিশও রয়েছেন। এছাড়াও ২জন যুক্তরাজ্যের বাসিন্দাও আছেন।

ব্রিটিশ ওই নয় মুসলিমের দীর্ঘ হজযাত্রাকে তারা নাম দিয়েছিল ‘দ্য হজ রাইড’।

এছাড়া এই হজ রাইডের সময় তারা কিছু অর্থ সংগ্রহও করছেন। পথিমধ্যে বিভিন্ন জনের সহায়তায় তারা ১০ লাখ ব্রিটিশ পাউন্ড সংগ্রহ করার টার্গেট নিয়েছেন। এই অর্থ ব্যবহার করা হবে সিরিয়ার শরণার্থীদের জন্য।

আবদুল ওয়াহিদ নামে এক নওমুসলিম এই হজ রাইডের আইডিয়া দেন। তিনি ১১ বছর আগে ইসলাম গ্রহণ করেছিলেন।

সাইকেলে চড়ে সৌদিতে হজ করতে আসার সিদ্ধান্ত সম্পর্কে তিনি বলেন, ‘বলা হয় মুসলিম হতে গেলে নিজের সবকিছু পরিবর্তন করতে হয়। আমি দীর্ঘসময় ভেবেছি কীভাবে নিজের জীবনকে ইসলামে সমর্পিত করা যায়।

‘ভাবলাম আমি সাইক্লিং পছন্দ করি এবং হজ করতে চাই। তাহলে আমি কেন সফরের পুরনো এই মাধ্যমকে ব্যবহার করছি না’ যোগ করেন এই ব্রিটিশ নওমুসলিম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.