Sylhet Today 24 PRINT

রোহিঙ্গা ইস্যু : মিয়ানমার-মালদ্বীপ বাণিজ্য সম্পর্ক ছিন্ন

সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক |  ০৫ সেপ্টেম্বর, ২০১৭

রোহিঙ্গাদের ওপর বর্বরতার নিন্দা জানিয়ে মিয়ানমারের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে  দক্ষিণ এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দ্বীপ দেশ মালদ্বীপ।

সোমবার (৪ সেপ্টেম্বর) মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ঘোষণা দেইয়া হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান নৃশংসতার অবসানে মিয়ানমার সরকার যত দিন পদক্ষেপ না নিচ্ছে, তত দিন তাদের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বন্ধ থাকবে।’

মালদ্বীপ এমন সময় এ ঘোষণা দিল যখন ইন্দোনেশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলো মিয়ানমার সরকারকে রোহিঙ্গা নিধন বন্ধে চাপ সৃষ্টি করছে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো তার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মুরসুদিকে নেইপিদো পাঠিয়েছেন, যেন তিনি রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারকে চাপ সৃষ্টি করেন। সোমবার তিনি অং সান সু চি ও মিয়ানমার সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৫ আগস্ট শুরু হওয়া সহিংসতায় ৪ শতাধিক রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে শত শত বসতবাড়ি। জীবন বাঁচাতে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা। মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে অবস্থান নিয়েছে হাজার হাজার রোহিঙ্গা; যারা বাংলাদেশে অনুপ্রবেশ করতে চায়।

রোহিঙ্গা নিধনের বিরুদ্ধে উন্নত দেশগুলোর তেমন উচ্চবাচ্য নেই। এ অবস্থায় বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল বাড়ছেই।

তথ্যসূত্র: আলজাজিরা অনলাইন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.