Sylhet Today 24 PRINT

চীন-আমেরিকা যুদ্ধের দামামা!

ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ২৭ মে, ২০১৫

ওয়াশিংটন যদি গায়ে পড়ে যুদ্ধ করতে চায় বেইজিং তার জন্য সম্পূর্ণ প্রস্তুত- এমন মন্তব্যই করেছে চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির মুখপত্র দৈনিক গ্লোবাল টাইমসের এক সম্পাদকীয়তে।

দৈনিকটি হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, দক্ষিণ চীন সাগরের নির্মাণ কাজ শেষ করতে বেইজিং বদ্ধপরিকর এবং এটাই বেইজিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ শেষ কথা। এতে আরও বলা হয়, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সংঘাত চাই না। তবে এটি যদি আসে তাহলে আমরা তা সাদরে গ্রহণ করব।

সম্পাদকীয়তে বলা হয়েছে- দক্ষিণ চীন সাগরের বিতর্কিত সমুদ্রসীমায় বেইজিং তার নির্মাণাধীন কৃত্রিম দ্বীপ স্থাপনের কাজ বন্ধ করবে না। এশিয়ার আঞ্চলিক এ ইস্যুতে যুক্তরাষ্ট্র অযাচিত হস্তক্ষেপ বন্ধ না করলে অনিবার্য হয়ে উঠতে পারে চীন-মার্কিন যুদ্ধ।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, দক্ষিণ চীন সাগরে মানবসৃষ্ট যে দ্বীপ নির্মাণের পরিকল্পনা বেইজিং হাতে নিয়েছে তাতে ওই অঞ্চল আরও বেশি সামরিকীকরণের দিকে যাবে। এ বিষয়ে গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়, যদি যুক্তরাষ্ট্রের শেষ কথা এই হয় যে, চীনকে ওই নির্মাণ কাজ স্থগিত রাখতে হবে, তাহলে দক্ষিণ চীন সাগরে চীন-মার্কিন যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে উঠবে। মানুষ সংঘাত বলে যা বুঝে থাকে ওই যুদ্ধের বিস্তার হবে তার চেয়ে অনেক বেশি।

গ্লোবাল টাইমসের বরাত দিয়ে রয়টার্স জানায়, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কৃত্রিম দ্বীপের নির্মাণ কাজ এবং ওই এলাকার আকাশে মার্কিন গোয়েন্দা বিমানের উড্ডয়ন নিয়ে দুই দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে উত্তেজনা তীব্রতর হয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রকে দ. চীন সাগরের আকাশে গোয়েন্দা বিমান না ওড়াতে সতর্ক করে দিয়েছিল চীন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.