Sylhet Today 24 PRINT

ইথিওপিয়ায় নতুন প্রজাতির মানব ফসিল

সিলেটটুডে ডেস্ক |  ০৩ জুন, ২০১৫

ইথিওপিয়াতে অস্ট্রালোপিথেকাস ডেইরিমিডা নামের নতুন প্রজাতির মানবের ফসিল পাওয়া গেছে।  গবেষকরা মাটি খুঁড়ে পেয়েছেন প্রাচীন মানবের চোঁয়াল ও দাঁতের হাড়।ধারণা করা হচ্ছে, এখন থেকে ৩৩ লাখ বা ৩৫ লাখ বছর আগে পৃথিবীতে ছিলো এই প্রজাতির মানুষের বসবাস।

নতুন আবিষ্কৃত এই মানব প্রজাতির নাম অস্ট্রালোপিথেকাস ডেইরিমিডা। এর অর্থ নিকটাত্মীয়। অর্থাৎ, ইথিওপিয়া ও এর সংলগ্ন এলাকার মানুষের খুব কাছের প্রজাতিই ছিলো তারা। আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক জার্নাল নেচারে প্রকাশিত হওয়া এই গবেষণার তথ্য অনুযায়ী, অস্ট্রালোপিথেকাস ডেইরিমিডা প্রজাতির মানুষেরা দেখতে খানিক মানুষ ও বানরের সংমিশ্রণ। এদের  আকার বিগত বছরে পাওয়া প্রজাতিগুলোর তুলনায় ছোট।

নতুন এই গবেষণার অগ্রদূত যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড প্রাকৃতিক ইতিহাস জাদুঘরের ভৌত নৃবিজ্ঞান অধ্যক্ষ ডক্টর ইউহানেস হালি সালাসি বিবিসি নিউজকে জানান, অন্যান্য প্রজাতির সঙ্গে মূল পার্থক্য নির্ণয় করতে প্রাপ্ত ফসিলের দাঁত ও চোয়ালের অঙ্গব্যবচ্ছেদের বিস্তর বিশ্লেষণ করতে হয়েছে।

তিনি আরও বলেন, এই নতুন প্রজাতির চোয়াল অনেক বেশি মজবুত ও দাঁতের আকার খুবই ছোট। ধারণা করা হচ্ছে প্রায় সমপ্রজাতির চার প্রকার আদিম মানুষেরা একই সময়ে পৃথিবীতে এসেছে। এদের মধ্যে সবচেয়ে বেশি পরিচিত হচ্ছে অস্ট্রালোপিথেকাস আফারেন্সিস। তারা লুসি নামেও পরিচিত। ধারণা করা হয়, এরাই আমাদের সরাসরি পূর্বপুরুষ ছিলেন। পৃথিবীতে এদের বসবাস ছিলো এখন থেকে ২৯ লাখ বা ৩৮ লাখ বছর আগে।

এছাড়াও ২০০১ সালে কেনিয়াতে আবিষ্কৃত হয়েছে কেনিয়ানথ্রোপাস প্লাটিওপস, চাঁদে আবিষ্কৃত অস্ট্রালোপিথেকাস ও নতুন এই অস্ট্রালোপিথেকাস ডেইরিমিডালের বসবাস পৃথিবীতে একই সময়ে ছিলো বলে ধারণা বিশেষজ্ঞদের। ডক্টর ইউহানেস বলেন, মানুষের বিবর্তনের ধারাবাহিকতা নির্ণয় করতে আরও ফসিল আবিষ্কার করতে হবে।

নতুন নতুন ফসিল আবিষ্কৃত হলে পৃথিবীতে একই সময়ে কোন কোন প্রজাতির মানুষের বসতি ছিলো বা কার পর কার আগমন হয়েছিল, তাদের ব্যবহার, একতা বা বিরুদ্ধ আচরণ কেমন ছিল এবং কি করে তারা খাবার ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস নিজেদের মধ্যে ভাগাভাগি করতো তা জানা যাবে বলে জানান হালি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.