Sylhet Today 24 PRINT

মালয়েশিয়ায় ‘দেবতা রুষ্টকারী’ পর্যটক গ্রেফতার

ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১১ জুন, ২০১৫

মালয়েশিয়ার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিনাবালুতে 'দেবতা রুষ্টকারী' চার পর্যটকের বিচার হতে যাচ্ছে। তাদের বিরুদ্ধে অভিযোগ তারা 'পবিত্র জায়গায়' নগ্ন ছবি তুলে ভূমিকম্প সৃষ্টি করেছেন। তবে গ্রেফতারকৃতদের জাতীয়তা সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেনি কর্তৃপক্ষ। খবর সূত্র: দ্য টেলিগ্রাফ।

দেশটির সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিনাবালুকে পবিত্র বলে মনে করে স্থানীয়রা। গ্রেফতার পর্যটকদের বিরুদ্ধে অভিযোগ সেখানে নগ্ন ছবি তুলে তারা পর্বতের দেবতাকে রুষ্ট করেছেন। ঘটনা প্রকাশিত হওয়ার পর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক বিতর্কের সৃষ্টি হয়েছে।

গত ৩০ মে মালয়েশিয়ার মাউন্ট কিনাবালুর চূড়ায় উঠে নগ্ন ছবি তুলেছিল কয়েকজন পর্যটক। তাদের মধ্যে এই চারজন ছিলেন। এরপর মাউন্ট কিনাবালুতে ৬ মাত্রার ভূমিকম্পে অন্তত ১৬ পর্বতারোহীর মৃত্যু হয়।

দেশটির পূর্বাঞ্চলীয় সাবাহ প্রদেশে একটি বিমানবন্দর থেকে পুলিশ একজন বিদেশি নারীকে গ্রেফতার করেছে। তিনি দেশটির রাজধানী কুয়ালালামপুরের যাওয়ার জন্য বিমানবন্দরটিতে গিয়েছিলেন। তার বিরুদ্ধেও পাহাড়ের দেবতাকে রুষ্ট করার অভিযোগ রয়েছে।

ভূমিকম্পের পর সাবাহ প্রদেশের উপ-প্রধানমন্ত্রী জোসেফ পিরিন কিতিনগান বলেন, “পাহাড়ের চূড়ায় নগ্ন ছবি তুলে পর্যটকরা পাহাড়ের দেবতাকে রুষ্ট করেছে। এই কারণে ভূমিকম্প হয়েছে।”

পরে সাবাহ’র পর্যটনমন্ত্রী মাজিদি মানজুন বলেন, আসলে উপ-প্রধানমন্ত্রীর বক্তব্যের ‘ভুল ব্যাখ্যা’ করা হয়েছে। তবে তিনি এটাও বলেন, পর্যটকদের আচরণ সাবাহ প্রদেশে বসবাস করা সবচেয়ে বড় আদিবাসী গোত্রের বিশ্বাসবিরুদ্ধ ছিল।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিড়ম্বনা সৃষ্টির অভিযোগ আনা হতে পারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.