Sylhet Today 24 PRINT

মিয়ানমারে জাতিগত নিধন অব্যাহত: জাতিসংঘ

ইন্টারন্যশনাল ডেস্ক  |  ০৬ মার্চ, ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো জাতিগত নিধন অব্যাহত রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। মানবাধিকার সংস্থাটির সহকারী মহাসচিব অ্যান্ড্রু গিলমোর মঙ্গলবার এই তথ্য প্রকাশ করেন।

অ্যান্ড্রু গিলমোর বলেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো জাতিগত নিধনের উদ্দেশ্যে তাদেরকে সন্ত্রাসী কর্মকাণ্ড এবং জোরপূর্বক খেতে না দিয়ে রাখা হয়। মিয়ানমার সেনাবাহিনীর চালানো কঠোর অত্যাচারে ফলে লাখ লাখ মানুষ মিয়ানমার ছেড়ে বাংলাদেশে পালাতে বাধ্য হয়। ওই ঘটনার ছয় মাস পরও বন্ধ হয়নি এই অত্যাচার।

বাংলাদেশের দক্ষিণের জেলা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের অবস্থার কথা বর্ণনা করতে গিয়ে অ্যান্ড্রু গিলমোর বলেন, ‘আমি চিন্তা করতে পারছি না আমি যা দেখেছি এবং যা শুনেছি তার সমাধান কিভাবে হবে।’

তিনি বলেন, ‘জাতিগত নিধনের ধরনটা এখন পরিবর্তন করেছে তারা।  বাংলাদেশ এবং মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে।

‘এরই মধ্যে গত সপ্তাহে আবারো এই নির্যাতন সীমান্তে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় মিয়ানমার সরকার বিশ্বের কাছে প্রচার করছে রোহিঙ্গা প্রত্যাবাসনে তার দেশ প্রস্তুত রয়েছে।’

গত বছরের ২৫ আগস্ট থেকে জাতিগত নিধনের শিকার হয়ে প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালাতে বাধ্য হয়। মিয়ানমার সেনাবাহিনী এবং পাহারাদারদের হাতে হাজার হাজার রোহিঙ্গা হত্যা, ধর্ষণের শিকার হন।

তবে মিয়ানমার সেনাবাহিনী এ অভিযোগ বরাবরের মত অস্বীকার করে বলেছে, আমরা সাধারণ জনগণকে নিরাপদে রেখেছি, তবে আমাদের যুদ্ধ ছিল রোহিঙ্গা জঙ্গিগোষ্ঠির বিরুদ্ধে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.