COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

70

Confirmed Cases

08

Deaths

30

Recovered

1,193,902

Cases

64,388

Deaths

246,110

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

আন্তর্জাতিক ডেস্ক

০৬ মে, ২০১৮ ২৩:৩৮

‘লিভ টুগেদারের’ পক্ষে রায় ভারতের সুপ্রিম কোর্টের

‘সম্মতি থাকলে প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারী লিভ-টুগেদার করতেই পারেন, পুরুষের বয়স ২১ এর কম হলেও!’ এমনই একটি যুগান্তকারী রায় দিলো ভারতের সুপ্রিম কোর্ট। বিয়ের বয়স ছেলেদের ক্ষেত্রে ২১ বছর এবং মেয়েদের ক্ষেত্রে ১৮ বছর ঠিক রেখেই ‘লিভ-টুগেদার’ করতে পারর রায় দেয় দেশটির সর্বোচ্চ আদালত।

শুক্রবার (৬ মে) বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোক ভূষণকে নিয়ে গড়া সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়, ‘বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার বয়স না হলেও যারা প্রাপ্তবয়স্ক, তারা সেই সম্পর্কের বাইরেও লিভ-ইন করতে পারেন। তাদের সেই আইনি অধিকার রয়েছে। আইনসভাও লিভ-টুগেদার সম্পর্ককে অনুমোদন করেছে। সেই সম্পর্ককেও পারিবারিক হিংসা আইনের অন্তর্ভুক্ত করা হয়েছে।’

গত বছর ভারতের কেরলের ২০ বছর বয়সী তরুণী তুষারার সঙ্গে বিয়ে হয় নন্দকুমার নামের এক তরুণের। বিয়ের সময় নন্দকুমারের বয়স ২১ এর কম ছিল। যার সুযোগে তুষারার বাবা একটি অপহরণ মামলা দায়ের করেন নন্দলালের বিরুদ্ধে। সেই মামলায় গত বছর কেরল হাইকোর্ট ওই বিয়েকে অবৈধ ঘোষণা করে তুষারাকে তার  বাবার বাড়িতে ফিরে যাওয়ার নির্দেশ দেয়।

এই রায়কে চ্যালেঞ্জ করে পরবর্তীতে আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। এই আবেদনের প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট প্রাপ্তবয়স্কদের ‘লিভ-টুগেদার’ করতে পারার বিষয়ে রায় প্রদান করে।

এই রায়ে আরো বলা হয়, তুষারাকে তার সঙ্গীকে ছেড়ে বাবার বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দেওয়াটা কেরল হাইকোর্টের উচিত হয়নি। তুষারা কার সঙ্গে থাকবেন, সেটা তাকেই ঠিক করতে বলেছে শীর্ষ আদালত। ডিভিশন বেঞ্চ এটাও বলেছে, 'দাম্পত্যে সঙ্গী নির্বাচনে আদালত জাতির পিতার ভূমিকা নিতে পারে না।'

আপনার মন্তব্য

আলোচিত