Sylhet Today 24 PRINT

পাকিস্তানে দাবদাহ মৃতের সংখ্যা বেড়ে ৫৭০

আন্তর্জাতিক ডেস্ক |  ২৩ জুন, ২০১৫

পাকিস্তানের বন্দরনগরী করাচিসহ দেশটির দক্ষিণাঞ্চল জুড়ে বয়ে যাওয়া ভয়াবহ দাবদাহে মৃতের সংখ্যা ৫৭০ এ পৌঁছেছে। এর মধ্যে শুধু করাচিতেই মারা গেছে ৪২৫ জন। এতে পাকিস্তানের স্বাস্থ্যবিভাগ মারাত্মক সংকটের মধ্যে পড়েছে।

করাচি অঞ্চলের মানুষের ‘সানস্ট্রোক’ ও তাপজনিত নানা সমস্যায় ভোগান্তি অব্যাহত রয়েছে। প্রচণ্ড খরায় জনজীবনে হাঁসফাঁস অবস্থা। করাচির তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। ১৯৭৯ সালের জুন মাসে সেখানকার তাপমাত্রা সর্বকালের সব রেকর্ড ছাড়িয়ে ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

সরকারি হিসাবে ৫৭০ জনের মৃত্যুর কথা নিশ্চিত করা হলেও বেসরকারি হিসাবে এ সংখ্যা অনেক বেশি। কারণ, দাবদাহের প্রথম দিকে যেসব মানুষ মারা গেছে তাদের কথা কোনো হাসপাতালকে না জানিয়েই দাফন করা হয়েছে।

দাবদাহে কয়েকশ’ মানুষের মৃত্যুর পর পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ জরুরি পদক্ষেপ নেয়ার জন্য জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। অন্যদিকে, সিন্ধুর প্রাদেশিক সরকার সেনাবাহিনী ও রেঞ্জার্সের সহায়তা চেয়েছে।

এদিকে, প্রচণ্ড দাবদাহের ফলে হিটস্ট্রোকে আক্রান্ত মানুষে ভরে গেছে করাচির প্রায় সব হাসপাতাল। বেসরকারি হাসপাতালগুলো বাড়তি রোগী ভর্তি করা বন্ধ করে দিয়েছে আর সরকারি হাসপাতালগুলোতে ওয়ার্ডের বাইরেও রোগীদেরকে অবস্থান করতে হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.