Sylhet Today 24 PRINT

কলম্বিয়া সীমান্তে সংঘর্ষে ৮ ফার্ক বিদ্রোহী নিহত

ইন্টারন্যশনাল ডেস্ক |  ১৭ মে, ২০১৮

কলম্বিয়ার ইকুয়েডর সীমান্তের কাছে সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষে আট ভিন্নমতাবলম্বী ফার্ক বিদ্রোহী নিহত হয়েছেন। বৃহস্পতিবার একথা জানিয়েছে বোগোতা কর্তৃপক্ষ। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার বরাত দিয়ে খবরটি জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া।

কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রড্রিগো ক্যাডেট নামক সাবেক এক ফার্ক নেতার নেতৃত্বে এই ভিন্নমতাবলম্বীরা বিদ্রোহী তৎপরতা চালিয়ে যাচ্ছে। এই নেতা ২০১৬ সালে দেশটির প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্টোস সরকারের সঙ্গে ফার্ক স্বাক্ষরিত শান্তি চুক্তি প্রত্যাখ্যান করেন।

সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, পুতুমাইয়ো অঞ্চলে এই সংঘর্ষ ঘটে। নিহতদের মধ্যে একজন সাবেক বিদ্রোহী কমান্ডার রড্রিগো ক্যাডেটের সহকারী। ফার্কের এই বিদ্রোহী নেতার বিরুদ্ধে ভেনিজুয়েলা এবং ব্রাজিলে মাদক চোরাচালানের অভিযোগ রয়েছে।

ফার্কের অস্ত্র সমর্পণের আগে এই ভিন্নমতাবলম্বীরা ওই অঞ্চলে ইতিহাসের ভয়াবহতম হত্যাকাণ্ড চালিয়েছে। তারা বহু সৈন্য ও বেসামরিক লোককে হত্যা করে বলে সামরিক বাহিনীর অভিযোগ।

উল্লেখ্য একসময়ের সশস্ত্র বিপ্লবের পথে চলা ফার্ক ২০১৬ সালে কলম্বিয়া সরকারের সঙ্গে শান্তিচুক্তির মাধ্যমে একটি বৈধ রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। ফার্কের ৭ হাজার বিপ্লবী যোদ্ধা নিজেদের অস্ত্র জমা দিয়ে শান্তির পথে ফিরে এসেছিল। যদিও শতাধিক ফার্ক সদস্য ভিন্নমতাবলম্বী হয়ে সশস্ত্র বিদ্রোহের পথ থেকে সরে আসেনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.