Sylhet Today 24 PRINT

রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ শিশু: ইউনিসেফ

অনলাইন ডেস্ক |  ১৭ মে, ২০১৮

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে প্রতিদিন গড়ে ৬০টি শিশু জন্মগ্রহণ করে বলে এমন তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। বৃহস্পতিবার (১৭ মে) সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশে নিযুক্ত প্রতিনিধি এডওয়ার্ড বাইগবেদেরের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করা হয়।

এতে আরো বলা হয়, গত নয় মাসে কক্সবাজারে রোহিঙ্গা শিবির ও অস্থায়ী বিভিন্ন আশ্রয়ে ১৬ হাজারের বেশি শিশু জন্ম নিয়েছে। যাদের সবার জীবন ঝুঁকির মুখে বলেও উল্লেখ করা হয়েছে ইউনিসেফের ওই প্রতিবেদনে।

আরো বলা হয়, এসব শিশুর অধিকাংশই যৌন সহিংসতার শিকার মায়েদের গর্ভ থেকে পৃথিবীতে এসেছে। এ পর্যন্ত মাত্র ১৮ শতাংশ গর্ভবতী মা স্বাস্থ্যকেন্দ্র এসে তাদের শিশুদের জন্ম দিতে পেরেছেন বলে জানায় ইউনিসেফ।

গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে সেনাবাহিনী। এরপর গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের মুখে সাত লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। তাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের সঙ্গে সমঝোতা স্মারকে সই চুক্তি করে বাংলাদেশ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নিধনের অভিযোগ করেছে। মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত রাখাইনের অভিযানকে গণহত্যা হিসেবে উল্লেখ করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.