Sylhet Today 24 PRINT

পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগে ভারতীয় কূটনীতিকের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক |  ২০ মে, ২০১৮

পাকিস্তানি গোয়েন্দা সংস্থার কাছে রাষ্ট্রের গোপনীয় তথ্য পাচারের দায়ে সাবেক এক কূটনীতিককে তিন বছরের কারাদণ্ড দিয়েছে ভারত। শুক্রবার (১৮ মে) নয়াদিল্লীর একটি আদালত মাধুরী গুপ্ত নামে ওই কূটনীতিককে দোষী সাব্যস্ত করে।

তার বিরুদ্ধে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসে কর্মরত থাকার সময় ‘তথ্যের গোপন ও ভুল যোগাযোগ’ করার অভিযোগ তোলা হয়েছিল বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে। । রোববার (২০ মে) তার সাজার কথা ঘোষণা করেন আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

রায় ঘোষণা সময় বিচারক সিদ্ধার্থ শর্মা বলেন, এ ধরনের কাজ নিরাপত্তার জন্য গুরুতর হুমকি।

দ্বিতীয় সচিব হিসেবে মাধুরী ২০০৭ সাল থেকে ২০১০ সালের ২২ এপ্রিল পর্যন্ত দূতাবাসের নিম্নপদস্থ কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। ওইদিনই গ্রেফতার করা হয় ৬১ বছর বয়সী মাধুরীকে।

এর দুই বছর পর তিনি কারাগার  থেকে মুক্তি পান। তবে সব সময়ই এই অভিযোগ অস্বীকার করে এসেছেন মাধুরী।

রায় ঘোষণার পর আদালত এ মামলায় তার জামিন মঞ্জুর করেছে। নিয়ম অনুযায়ী এখন তিনি আপিলের জন্য উচ্চ আদালতে আবেদন করার সুযোগ পাবেন।

আদালতে রাষ্ট্রপক্ষ জানিয়েছে, ২০০৮ সালের অক্টোবর থেকে ২০১০ সালের এপ্রিল মাস পর্যন্ত ব্যক্তিগত ই-মেইলে আইএসআইয়ের সঙ্গে তথ্য আদান-প্রদান করেছেন মাধুরী।

২০১০ সালে গ্রেফতারের আগে মাধুরীকে ছয় মাস নজরদারিতে রাখা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

মাধুরীর আইনজীবী যোগিন্দার দাহিয়া বলেন, এই রায়ের বিরুদ্ধে মাধুরী উচ্চ আদালতে আপিল করবেন। তিনি ইতিমধ্যে ২১ মাস জেল খেটেছেন। সেই হিসাবে তাকে মুক্তি দেওয়া উচিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.